ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আন্তর্জাতিক তিন পুরস্কার প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ০১:১০ পিএম
আন্তর্জাতিক তিন পুরস্কার প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প, মানুষের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে দেওয়া ও শিশুশ্রম কমানোর ক্ষেত্রে অবদানের জন্য পাওয়া আন্তর্জাতিক তিনটি পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতে এসব পুরস্কার হস্তান্তর করা হয়। পুরস্কার তিনটি হলো: বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড’, ‘অ্যাসোসিও ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ড’ এবং ‘গ্লোবাল অ্যাওয়ার্ড অব চাইল্ড লেবার এলিমিনেশন অ্যান্ড ইমপ্রুভমেন্ট অব ওয়ার্কার্স সিচ্যুয়েশনস’।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, গত ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট যুগে প্রবেশ করে বাংলাদেশ। জাপানে অনুষ্ঠিত অ্যাসোসিও ডিজিটাল সামিটে আউট স্ট্যান্ডিং আইসিটি কোম্পানিজ হিসেবে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) অ্যাসোসিও অ্যাওয়ার্ড পায়। এই অ্যাওয়ার্ড মাননীয় প্রধানমন্ত্রীকে হস্তান্তর করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, অ্যাসোসিও ডিজিটাল সামিটে আইসিটি বিভাগ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন ‘ইনফো সরকার-৩’ প্রজেক্ট ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ অর্জন করে। ইন্টারনেট অবকাঠামো তৈরির স্বীকৃতি স্বরূপ ডিজিটাল অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে পাওয়া এই পুরস্কারও প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশের শিল্প কারখানায় শ্রমিকবান্ধব পরিবেশের তাৎপর্যপূর্ণ মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ অস্ট্রিয়ার ক্ষমতাসীন দল বাংলাদেশকে ‘গ্লোবাল অ্যাওয়ার্ড অব চাইল্ড লেবার এলিমিনেশন অ্যান্ড ইমপ্রুভমেন্ট অব ওয়ার্কার্স সিচ্যুয়েশনস’ পুরস্কারে ভূষিত করে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। এই পুরস্কারও প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু প্রধানমন্ত্রীর হাতে পুরস্কার তিনটি তুলে দেন। টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বিসিএসসিএল চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক এবং দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ