ইনসাইড বাংলাদেশ

সুলতান মনসুরের ঘাঁটিতে জাতীয় পার্টি-বিকল্পধারার চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩৮ পিএম, ২০ নভেম্বর, ২০১৮


Thumbnail

মৌলভীবাজার-২ আসনের ভোটারদের কথা ভাবুন। অবাধে ভোট দেওয়ার সুযোগ পেলেও তারা এবার মহা বিপদে পড়বেন। এতকাল যে মানুষটি তাদের কাছে ধানের শীষের প্রতিমূর্তি ছিলেন, ৩০ ডিসেম্বরের নির্বাচনে সেই নেতা নৌকা প্রতীকে ভোট চাইবেন। আবার, পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার প্রতিবাদে যে মানুষটি অস্ত্র হাতে তুলে নিয়েছিলেন, কিছুদিন আগেও যিনি ছিলেন সিলেট বিভাগে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, তিনি এবার `ধানের শীষ` প্রতীকে ভোট চাইবেন। প্রথমজনের নাম যদি হয় এম এম শাহীন, তবে দ্বিতীয়জনের নাম হবে সুলতান মোহাম্মদ মনসুর!

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিত করার আশায় সারা দেশে চলছে দল ও জোট বদলের মৌসুম। মৌসুমি এই পালাবদলে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনের তিন সাবেক এমপিই দলবদল করেছেন। আওয়ামী লীগের সাবেক এমপি সুলতান মোহাম্মদ মনসুর গিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টে। সাবেক এমপি ও বিএনপি নেতা এমএম শাহীন যোগ দিয়েছেন বি. চৌধুরীর বিকল্পধারায়। সেখানে গিয়ে রাতারাতি বিলল্পধারার প্রেসিডিয়াম মেম্বারও হয়ে গেছেন। অন্যদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতা নওয়াব আলী আব্বাস খান হতাশ হয়ে ফিরে এসেছেন এরশাদের জাতীয় পার্টিতে।

সুলতান মনসুর, নওয়াব আব্বাস ও এমএম শাহীন- তিনজনই জাতীয় রাজনীতিতে কুলাউড়ার পরিচিত মুখ। ১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুরকে হারিয়ে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে এমপি হন জাপার নওয়াব আব্বাস আলী খান। পরের নির্বাচনে লাঙ্গলের এই প্রার্থীকে হারিয়ে এমপি হন ছাত্রলীগের সাবেক সভাপতি নৌকার সুলতান মনসুর। আরও পরে, ২০০১ সালে জোট রক্ষার স্বার্থে আসনটি শরীক জামায়াতকে ছেড়ে দেয় বিএনপি। বিদ্রোহী প্রার্থী হয়ে বিজয়ী হন এমএম শাহীন। ২০০৮ সালের নির্বাচনে তাকে হারিয়ে ফের এমপি হন জাপা (এরশাদ)-এর প্রেসিডিয়াম সদস্য নওয়াব আব্বাস। দ্বিতীয় হন এমএম শাহীন। সেবার আওয়ামী লীগের মনোনয়ন পাননি সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে `সংস্কারপন্থী` বনে যাওয়া সুলতান মনসুর।

২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচন বর্জন করেন তাদের তিনজনই। জাপার মনোনয়ন পেয়েও নির্বাচন করেননি নওয়াব আব্বাস। কাজী জাফরের নেতৃত্বে জাপার যে অংশটি নির্বাচন বর্জন করেছিল তাতে যোগ দেন তিনি। জাপার এ অংশটি পরে জাতীয় পার্টি (জাফর) নামে দল গঠন করে যোগ দেয় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলে। আসন্ন নির্বাচনে মৌলভীবাজার-২ আসনে বিএনপি জোটের মনোনয়ন প্রত্যাশী ছিলেন নওয়াব আব্বাস। ধানের শীষ চেয়েছিলেন এমএম শাহীন।

তবে সুলতান মনসুর জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেওয়ায় সব হিসাব পাল্টে যায়। বিএনপির ধানের শীষ প্রতীকে ভোটে লড়বে ঐক্যফ্রন্ট। নৌকার টিকিটে তিনবার নির্বাচন করা সুলতান মনসুরের এবার ধানের শীষের টিকিট পাওয়া অনেকটাই নিশ্চিত। বিএনপি জোটের মনোনয়ন বঞ্চিত হওয়ার শঙ্কায় ক্ষুব্ধ নওয়াব আব্বাস দ্রুত হুসেইন মুহম্মদ এরশাদের জাপায় ফেরেন। জাপার দলীয় মনোনয়ন ফরম কেনেন। লাঙ্গলের টিকিটে আসন্ন নির্বাচনে লড়তে চান। আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের জোট থেকে ভোটে অংশ নেবে জাপা। ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করা নওয়াব আব্বাস এবার আওয়ামী লীগের জোট থেকে মনোনয়ন চান।

ধানের শীষের টিকিট পাওয়ার সম্ভাবনা না থাকায় এমএম শাহীন একই দিনে যোগ দেন ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারায়। বি. চৌধুরীর বারিধারার বাসায় গিয়ে তার সঙ্গে দেখা করেন। বিকল্পধারার জোট যুক্তফ্রন্ট আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে যোগ দিচ্ছে। বিকল্পধারা মহাজোটে যোগ দিলে কিছু আসনে নৌকা প্রতীকে নির্বাচন করবে বলে জানিয়েছে। আসন্ন নির্বাচনে মৌলভীবাজার-২ আসনে নৌকার মাঝি হতে চান এক সময়ের বিএনপি নেতা এমএম শাহীন।

সুলতান মনসুর সিলেট-১ ও ঢাকা-৮ থেকেও নির্বাচনে লড়তে চান। আওয়ামী লীগের এই সাবেক সাংগঠনিক সম্পাদক গণমাধ্যমকে বলেন, গণতন্ত্র ও আইনের শাসনকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে তিনি জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিয়েছেন। তবে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি থেকে কখনও বিচ্যুত হননি। সময়ই বলে দেবে কোথায় কোন প্রতীকে নির্বাচন করবেন।

এমএম শাহীনের আক্ষেপ, সারাজীবন বিএনপি করেও দলের মূল্যায়ন পাননি। ২০০১ সালে স্বতন্ত্র প্রার্থী হয়ে জয়ী হলেও পরের নির্বাচনে দলের মনোনয়ন পাননি। সেবার দ্বিতীয় হলেও এবারও তাকে বঞ্চিত করা হচ্ছে। এমন একজনকে জিয়াউর রহমানের ধানের শীষের টিকিট দেওয়া হচ্ছে, যিনি `জয় বাংলা` `জয় বঙ্গবন্ধু` বলে বক্তৃতা শেষ করেন। তবে তিনি গণমাধ্যমকে বলেন, এলাকার জনগণের মতামতের ভিত্তিতে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন। মনোনয়নের বিষয়টি নিশ্চিত না হওয়া পর্যন্ত মন্তব্য করতে চান না।

এ ব্যাপারে নওয়াব আব্বাসের বক্তব্য পাওয়া যায়নি। জাতীয় পার্টির (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার জানিয়েছেন, তিনিও নওয়াব আব্বাসের সঙ্গে যোগাযোগ করতে পারেননি। জানা গেছে, মৌলভীবাজার-২ আসনে সুলতান মনসুরকে ঐক্যফ্রন্টের মনোনয়ন দেওয়া হবে- এ খবরে ক`দিন ধরেই মন খারাপ ছিল নওয়াব আব্বাসের। রাজনীতি ছেড়ে বিদেশে চলে যাওয়ার কথাও পরিচিতজনদের বলেছিলেন।

মোস্তফা জামাল হায়দার গণমাধ্যমকে বলেছেন, তারা এখনও জানেন না নওয়াব আব্বাস জাপার (এ) মনোনয়ন ফরম নিয়েছেন কি-না। তাকে বহুবার নিশ্চয়তা দেওয়া হয়েছিল মৌলভীবাজার-২ আসনে জোট থেকে তার মনোনয়ন নিশ্চিত। সুলতান মনসুর প্রয়োজনে মৌলভীবাজার-৩ আসন থেকে নির্বাচন করবেন।

তবে প্রাণের মার্কা `ধানের শীষ` প্রশ্নে দলীয় নেতাদের মিষ্টি কথায় ভুলতে রাজী নন ঝানু রাজনীতিক নওয়াব আব্বাস। আপাতত এরশাদের লাঙ্গলেই ভরসা রাখছেন তিনি।

বাংলা ইনসাইডার/জেডএ



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দলের সিদ্ধান্ত উপেক্ষা করে দায়িত্ব নিবেন ব্যারিস্টার খোকন

প্রকাশ: ০৩:৪৬ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ নির্বাচনে বিএনপি প্যানেল থেকে নির্বাচিত হলেও দায়িত্বভার না নিতে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সহ চার আইনজীবীকে চিঠি দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। তবে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এমন ইঙ্গিত দেন বিএনপিপন্থি এ আইনজীবী নেতা।

বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের চিঠির বিষয়ে মাহবুব উদ্দিন খোকন বলেন, সংগঠনের দেওয়া চিঠিতে পুনর্নির্বাচনের দাবির সঙ্গে আমি একমত পোষণ করছি। তবে  আমি নির্বাচিত, দায়িত্ব নেওয়া বা না নেওয়ার কী আছে? কে কী বললো, সেটার দেখার বিষয় নয়। আমার পরাজয়ের কোনো ইতিহাস নাই। সে সময় তারা ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন, তা না হলে সংখ্যাগরিষ্ঠ হিসেবে জয়ী হতে পারতাম।’

এ সময় নিজের দলের বিরুদ্ধেও অভিযোগ করেন তিনি। মাহবুব উদ্দিন খোকন বলেন, নির্বাচনকে কেন্দ্র করে আমাদের ফোরামের একজন নেতার ভূমিকা রহস্যজনক। আমরা তার সম্পর্কে অনেক গুজব শুনে যাচ্ছি। খুব ইমপর্টেন্ট, শক্তিশালী নেতা। আওয়ামী লীগের সঙ্গে তার আঁতাত ছিল কিনা- এ ব্যাপারে আমাদের নেতাকর্মীদের মধ্যে খুব গুজব আছে। আমরা চিন্তা-ভাবনা করছি এ ব্যাপারে কি করা যায়।’ তবে এ সময় সেই নেতা কে সে বিষয়ে কিছু বলতে রাজি হননি ব্যারিস্টার খোকন।

উল্লেখ্য, গতকাল ২৭ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদের নির্বাচনে বিএনপির প্যানেল থেকে বিজয়ী সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ চারজনকে দায়িত্ব গ্রহণ থেকে বিরত থাকতে চিঠি দিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

চিঠিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র কেন্দ্রীয় নেতা, উপদেষ্টামণ্ডলী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এক যৌথসভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বিগত ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের পর গত ১০মার্চ ঘোষিত ফলাফল প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবিতে ন্যায়সংগত যৌক্তিক আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে, এই মর্মে জানানো যাচ্ছে যে, আপনারা বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদকালের দায়িত্ব গ্রহণ থেকে বিরত থাকবেন। দলের দায়িত্বশীল নেতা হিসেবে দলীয় এই সিদ্ধান্ত যথাযথভাবে পালন করবেন।’

ক্ষমতাসীন আওয়ামী লীগের ভোট ডাকাতি জায়েজ করতে আপনাদের নামকাওয়াস্তে বিজয়ী দেখানো হয়েছে। আইনজীবী সমাজ ও দেশের আপামর জনগণ নির্বাচনের ফলাফল প্রত্যাখান করেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ চারটি পদে বিএনপি সমর্থিত প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। অন্যদিকে সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হকসহ ১০টি পদে আওয়ামী লীগের প্যানেলের প্রার্থীরা জয়ী হয়েছেন।

কার্যনির্বাহী সদস্য পদে বিজয়ী বিএনপির অন্য তিনজন হলেন- সৈয়দ ফজলে এলাহি অভি, ফাতিমা আক্তার ও মো. শফিকুল ইসলাম।

আওয়ামী লীগের প্যানেল থেকে বিজয়ী অন্য ৯ জন হলেন- সহসভাপতি পদে রমজান আলী শিকদার ও ড. দেওয়ান মো. আবু ওবায়েদ হোসেন, ট্রেজারার পদে মোহাম্মদ নুরুল হুদা আনছারী, সহ-সম্পাদক পদে মো. হুমায়ুন কবির ও হুমায়ুন কবির (পল্লব), সদস্য পদে রাশেদুল হক খোকন, মো. রায়হান রনী, মো. বেল্লাল হোসেন (শাহীন) ও খালেদ মোশাররফ (রিপন)।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি   ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আইপিইউর এশিয়া প্যাসিফিক গ্রুপের চেয়ারম্যান হলেন স্পিকার

প্রকাশ: ০৩:২৫ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) এশিয়া প্যাসিফিক গ্রুপের এক বছরের জন্য চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বুধবার (২৭ মার্চ) ১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলির গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকারের অংশগ্রহণ স্পিকার শিরীন শারমিন চৌধুরী সুইজারল্যান্ডের জেনেভাতে ‘১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলি’ উপলক্ষে অনুষ্ঠিত গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে বক্তব্য রাখেন।

এ সেশনে আইপিইউর প্রেসিডেন্ট ড. টুলিয়া অ্যকসন, আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগংসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমাপনী সেশনে বক্তব্য প্রদানকালে স্পিকার বলেন, গত ২৩ মার্চ তারিখে সুইজারল্যান্ডের জেনেভায় আইপিইউ সমাবেশে এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল এক অসাধারণ অভিজ্ঞতা।  

এক বছরের জন্য এশিয়া প্যাসিফিক গ্রুপের চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব নিতে পেরে তিনি আনন্দিত।

তিনি বলেন, বৈঠকে এশিয়া প্যাসিফিক গ্রুপের ৩২টি সদস্য রাষ্ট্র উপস্থিত ছিল এবং তারা পারস্পরিক ঐকমত্যের ভিত্তিতে সব এজেন্ডা সমাধানে অংশ নেয়। 

এ সময় সংসদীয় প্রতিনিধিদলের সদস্য হিসেবে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, শফিকুল ইসলাম, মাহবুব উর রহমান, শাহাদারা মান্নান, নীলুফার আনজুম, এইচ এম বদিউজ্জামান, মো. মুজিবুল হক, আখতারুজ্জামান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম উপস্থিত ছিলেন।


জাতীয় সংসদ   স্পিকার   ড. শিরীন শারমিন চৌধুরী   আইপিইউ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এবার ২৯ রমজানেও খোলা থাকছে অফিস!

প্রকাশ: ০৩:২২ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

সন্নিকটে ঈদুল ফিতর। হাতে বাকি দুই সপ্তাহেরও কম সময়। ইতোমধ্যেই ঈদকে ঘিরে শুরু হয়েছে নানান পরিকল্পনাও। কারণ ঈদে নাড়ির টানে কেউ ছুটে যান গ্রামের বাড়ি, আবার কেউ স্বজনদের নিয়ে বেরিয়ে পড়েন ঘোরাঘুরিতে। কিন্তু এবারের ঈদুল ফিতরের ছুটি নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি।

আমাদের দেশে বহু বছর ধরে চলে আসা রীতি অনুযায়ী, ২৯ রমজান থেকে ঈদের তিন দিনের ছুটি শুরু হয় (ঈদের আগে-পরে দুদিন)। তবে রোজা ৩০টি হলে আরও এক দিনের ছুটি স্বাভাবিকভাবে বেড়ে যায়। কিন্তু চলতি বছর মন্ত্রিপরিষদের অনুমোদিত সরকারি ছুটির তালিকা অনুযায়ী, ১১ এপ্রিল ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদে সরকারি ছুটি থাকছে ১০-১২ এপ্রিল।
 
রমজান মাস ৩০ দিনে পূর্ণ হবে ধরে এ ছুটি নির্ধারণ করা হয়েছে। ফলে ২৯ রমজানে (৯ এপ্রিল) সরকারি অফিস খোলা থাকছে। কোনো কারণে ২৯ দিনে রমজান মাস পূর্ণ হলেও এদিন অফিস চলবে। এদিকে ঈদের ছুটির পর ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি। পর দিন পহেলা বৈশাখের সাধারণ ছুটি। ফলে ১০-১৪ এপ্রিল পর্যন্ত পাঁচ দিনের ছুটি কাটাতে পারবেন সরকারি চাকুরেরা।

তবে সরকারি চাকরিজীবীসহ অনেকের ধারণা ছিল, ভুলবশত ২৯ রমজানে ছুটি দেয়া হয়নি। তবে সরকারের বিভিন্ন পর্যায় থেকে জানা গেছে, ভুল নয় প্রযুক্তিগত নিশ্চয়তা থেকে ছুটির তালিকায় ২৯ রমজান রাখা হয়নি। ৩০ রোজা হলেও ঈদের ছুটি থাকবে তিন দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ ছাড়া ছুটি বাড়ানো বা আগের মতো চার দিন ছুটি সম্ভব নয়।
 
মন্ত্রিপরিষদ সূত্র জানিয়েছে, প্রযুক্তির কল্যাণে এখন আগে থেকেই জানা যায়, কয়টি রোজা হবে, কবে ঈদ হবে। আগে অনিশ্চয়তা ছিল, সে কারণে ২৮ রমজানে ছুটি হয়ে যেত। এখন যেহেতু আগেই জানা যাচ্ছে কী হবে, সেই আলোকে সিদ্ধান্ত হচ্ছে। ইসলামিক ফাউন্ডেশনের তালিকা অনুযায়ী ছুটির তালিকা হয়েছে।

তবে ইসলামিক ফাউন্ডেশন বলছে, ঈদ কবে, তা নির্ধারণ করবে জাতীয় চাঁদ দেখা কমিটি। ২৯ রমজান সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠক। সেদিন চাঁদ দেখা গেলে পরদিন (১০ এপ্রিল) ঈদ হবে। না দেখা গেলে (১১ এপ্রিল) ঈদ হবে। ছুটি নির্ধারণ সরকারের এখতিয়ার।

এদিকে নগরবাসী যেন ঈদযাত্রায় ধাপে ধাপে স্বস্তিতে গ্রামে যেতে পারে, এ জন্য ৮ ও ৯ এপ্রিল ছুটি ঘোষণার দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।


সরকারি অফিস   ঈদুল ফিতর   অফিস টাইম   রমজান  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ইউনূস সেন্টারের ধৃষ্টতা!

প্রকাশ: ০২:৫১ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর ‘দ্য ট্রি অব পিস’ পুরস্কার পাওয়ার খবরটি সত্য নয় বলে জানিয়েছে ইউনেস্কোর ঢাকা অফিস। প্রতিষ্ঠানটি বলছে- প্যারিসের ইউনেস্কো সদর দফতর ড. ইউনূসের এই পুরস্কার পাওয়ার বিষয়ে একেবারেই অবহিত নয়। এটি প্রতারণামূলক এবং পরিকল্পিত মিথ্যাচার। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন (বিএনসিইউ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 

এ ঘটনায় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর নাম ব্যবহার করে মিথ্যাচার করায় শান্তিতে নোবেল বিজয়ী ড. ইউনূস ও ইউনূস সেন্টারের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না জানতে চেয়েছেন কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল জুবাইদা মান্নান।

বুধবার (২৭ মার্চ) সংবাদমাধ্যমে পাঠানো ‘ড. মুহাম্মদ ইউনূসকে ‘দ্য ট্রি অব পিস’ প্রদান: বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের বক্তব্য’ শীর্ষক এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

ইউনেস্কো কমিশনের বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি ঢাকার কয়েকটি দৈনিক পত্রিকায় এবং ইউনূস সেন্টারের অফিসিয়াল ওয়েব পেজে ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো কর্তৃক ‘দ্য ট্রি অব পিস’ পুরস্কার প্রদানের সংবাদটিতে শিক্ষা মন্ত্রণালয়াধীন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের (বিএনসিইউ) দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

‘ইউনূস সেন্টার কর্তৃক প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে পত্রিকায় যে সংবাদ ছাপা হয়েছে, তাতে উল্লেখ করা হয়েছে, গত ১৬ মার্চ আজারবাইজানের রাজধানী বাকুতে অনুষ্ঠিত ১১তম গ্লোবাল বাকু ফোরোমে ড. ইউনূসকে এ পুরস্কার প্রদান করা হয়। কিন্তু ইউনেস্কো ঢাকা অফিস জানিয়েছে, প্যারিসস্থ ইউনেস্কো সদরদপ্তর এ বিষয়ে একেবারেই অবহিত নয়।’

কিন্তু মজার ব্যাপার হলো প্যারিসের ইউনেস্কো সদর দফতরও যখন ড. ইউনূসের এই পুরস্কার পাওয়ার বিষয়ে একেবারেই অবহিত নয় এবং এটিকে প্রতারণামূলক এবং পরিকল্পিত মিথ্যাচার বলে বিজ্ঞপ্তিতে দিয়েছে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন। এরপরও ইউনূস সেন্টার ড. ইউনূসের ‘দ্য ট্রি অব পিস’ সম্মাননা পাওয়ার বিজ্ঞপ্তি তাদের ওয়েবসাইট থেকে সরিয়ে নেয়নি বা প্রত্যাহার করেনি। ফলে সেন্টার ড. ইউনূসের এ ধরনের স্বেচ্ছাচারিতাকে ভয়ঙ্কর ধৃষ্টতা বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবার ইউনূস সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, একাদশ গ্লোবাল বাকু সম্মেলনের শেষ দিনে ড. ইউনূসের হাতে ‘দ্য ট্রি অব পিস’ সম্মাননা তুলে দেওয়া হয়। এ সম্মেলনে বিশেষ বক্তা হিসেবে ভাষণ দিয়েছেন তিনি। সম্মেলনের আয়োজক ছিল নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার।   

ইউনূস সেন্টার   ড. মুহাম্মদ ইউনূস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বনানী অগ্নিকাণ্ড: ৫ বছরেও শুরু হয়নি বিচার

প্রকাশ: ০২:৪০ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের পাশের ১৭ নম্বর সড়কে ফারুক রূপায়ন (এফআর) টাওয়ার। ২০১৯ সালের ২৮ মার্চ অগ্নিকাণ্ডের ঘটনায় ঘটে। এই অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হন ২৬ জন। আর আহত হন ৭১ জন। সেই ঘটনায় মামলা হয়।

এই অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় তিন বছর ৯ মাস পর ২০২২ সালের ২০ ডিসেম্বর মামলাটি তদন্ত শেষে ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন ডিবি পুলিশের গুলশান জোনাল টিমের পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) সমীর চন্দ্র সূত্রধর। তবে রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুলের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত না হওয়ায় তাকে অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

একই বচরের ২৭ ডিসেম্বর মামলাটির দিন ধার্য। ওই দিন চার্জশিটটি ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালতে উপস্থাপন করা হয়। তবে আদালত চার্জশিটটি গ্রহণ না করে মামলাটি পুলিশ বুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) অধিকতর তদন্তের নির্দেশ দেন।

এদিন আদালত আদেশে বলেন, অগ্নিকাণ্ডে ২৬ জন মানুষ মৃত্যুবরণসহ অসংখ্য মানুষ গুরুতর আঘাতপ্রাপ্ত হন। তদন্ত কর্মকর্তা এজাহারনামীয় গুরুত্বপূর্ণ আসামিকে মামলার দায় থেকে অব্যাহতির আবেদন করেছেন। মামলাটি যথাযথ প্রক্রিয়ায় তদন্ত কার্যক্রম সম্পন্ন হয়নি বলে আদালতের কাছে প্রতীয়মান হওয়ায় পিবিআইয়ের একজন দক্ষ অফিসার দ্বারা মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন।

এরপর পিবিআই মামলার তদন্ত শুরু করে। গত ২২ জানুয়ারি মামলাটি তদন্ত করে আদালতে একই আসামিদের অভিযুক্ত করে ও লিয়াকত আলী খান মুকুলকে অব্যাহতির সুপারিশ করে চার্জশিট জমা দেন তদন্ত কর্মকর্তা পিবিআই এর ঢাকা মেট্রো দক্ষিণের পরিদর্শক (নিরস্ত্র) রফিকুল ইসলাম।

গত ৪ ফেব্রুয়ারি ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলমের আদালত পিবিআই এর দেওয়া ৮ আসামির বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন-এফআর টাওয়ার ভবনের ব্যবস্থাপনা কমিটিতে থাকা এস এম এইচ আই ফারুক, তাজভিরুল ইসলাম, সেলিম উল্লাহ, এ এ মনিরুজ্জামান, সৈয়দ আমিনুর রহমান, মিসেস ওয়ারদা ইকবাল, কাজী মাহমুদুল নবী ও রফিকুল ইসলাম।

আসামিদের মধ্যে ফারুক জমির মূল মালিক। বিএনপি নেতা তাজভীরুল ইসলাম ভবন পরিচালনা কমিটির সভাপতি। অন্য ৬ জন ভবন পরিচালনা কমিটির সদস্য। 

ওই সময় আসামিদের মধ্যে মনিরুজ্জামান, মাহমুদুল নবী, সেলিম উল্লাহ, রফিকুল ইসলাম ও ওয়ারদা ইকবাল পলাতক ছিলেন। আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরে আসামিরা বিভিন্ন সময় আত্মসমর্পণ করে জামিন নেন। বর্তমানে সব আসামি জামিনে আছেন। সর্বশেষ গত ১২ মার্চ মামলার তারিখ ধার্য ছিলো। মামলাটি বিচারের জন্য প্রস্তুত হওয়ায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলমের আদালত নথিটি সিএমএম বরাবর পাঠানোর আদেশ দেন। সিএমএম মামলাটি পরবর্তী বিচারের জন্য আদেশ দিবেন। এদিকে লিয়াকত আলী খান মুকুলকে মামলা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।


অগ্নিকাণ্ড   এফআর টাওয়ার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন