ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

জেলায় জেলায় আ. লীগের মনোনয়ন বঞ্চিতদের বিক্ষোভ


প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৮ সোমবার, ০৫:৪৩ পিএম
জেলায় জেলায় আ. লীগের মনোনয়ন বঞ্চিতদের বিক্ষোভ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ। গতকাল রোববার সকাল সাড়ে ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় প্রার্থীদের চিঠি দেওয়া শুরু হয়। কিন্তু চূড়ান্ত তালিকা ঘোষণার পর থেকেই আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত প্রার্থীর কর্মী-সমর্থকরা সড়ক অবরোধ, বিক্ষোভ, ঝাড়ু-মিছিল ও মানববন্ধন করছে। 

ময়মনসিংহ-৮ এর ঈশ্বরগঞ্জ আসন থেকে সাবেক এমপি আবদুস ছাত্তারকে মনোনয়ন দেয়ার দাবিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা কাফনের কাপড় পড়ে লগি-বৈঠা হাতে নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। গতকাল রোববার দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়ক অবরোধ করেন তারা। ফলে রাস্তার দু’পাশে দীর্ঘ যানজটে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। বিক্ষুব্ধ নেতাকর্মীরা মহাজোট থেকে এ আসনে মনোনয়ন না দেয়ার দাবি জানান।

কুষ্টিয়া-১ দৌলতপুর আসনে আওয়ামী লীগদলীয় সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদ দলীয় মনোনয়ন না পাওয়ায় তার সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে। রোববার বিকাল ৪টায় কুষ্টিয়া-প্রাগপুর সড়কের তারাগুনিয়া বাজারে তারা বিক্ষোভ মিছিল বের করে এবং টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে। পরে দৌলতপুর থানা পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ফরিদপুর-২ (নগরকান্দা-সালথা-কৃষ্ণপুর) আসনের বর্তমান সংসদ সদস্য, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীকে মনোনয়ন না দেয়ায় গতকাল বিকালে মহাসড়ক অবরোধ করে তার সমর্থকরা। এ আসনে মহাজোটের প্রার্থী জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সালকে মনোনয়ন দেয়ার খবর নগরকান্দা-সালথায় প্রচার হলে আওয়ামী লীগের নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে বর্তমান সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস দলীয় মনোনয়ন না পাওয়ায় গোমস্তাপুর উপজেলার রহনপুরে মানববন্ধন করেছে বিক্ষুব্ধ নেতাকর্মীরা। রহনপুর কলোনি মোড়ে দলীয় কার্যালয়ের সামনে সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত এ মানববন্ধনে বক্তব্য দেন যুবলীগ নেতা মোমিন বিশ্বাস। এর আগে বিকালে রহনপুর ডাকবাংলো চত্বর থেকে মহিলা লীগ কর্মীরা ঝাড়ু মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তা পণ্ড করে দেয়।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৩ (সদর-রামু) আসন মহাজোটের শরিক দল জাতীয় পার্টিকে ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ। এই আসনে মহাজোটের প্রার্থী হয়ে নির্বাচনে লড়বেন জাতীয় পার্টির সাবেক মহাসচিব জিয়াউদ্দিন বাবলু। এ কারণে বাদ পড়েছেন এই আসনের আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। কমলকে মনোনয়ন না দেওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর রোববার দুপুর থেকে সদর ও রামু উপজেলার বিভিন্ন জায়গায় আন্দোলন শুরু করেছে তার সমর্থকেরা। এমনকি, জাতীয় পার্টির প্রার্থীকে কলাগাছ অভিহিত করে বিভিন্ন জায়গায় কলাগাছ নিয়ে আন্দোলনে নেমেছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ