ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

পুরনোতেই ভরসা বিএনপির ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৮:৫২ এএম
পুরনোতেই ভরসা বিএনপির ও অন্যান্য সংবাদ

একাদশ সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নে অধিকাংশ আসনে `বিকল্প প্রার্থী` রেখে পুরনোদের ওপরই আস্থা রাখছে বিএনপি। দশম সংসদ নির্বাচন বর্জন করায় নবম সংসদ নির্বাচনের প্রায় সব প্রার্থী ও সাবেক সংসদ সদস্যরাই এবারও দলীয় মনোনয়ন পাচ্ছেন। দশ বছর পর জাতীয় নির্বাচনের ভোটযুদ্ধে লড়তে গতকাল সোমবার দলীয় প্রার্থীদের ধানের শীষ প্রতীকের মনোনয়ন দেওয়া শুরু করেছে বিএনপি। প্রথম দিনে রংপুর, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের (আংশিক) শতাধিক আসনে দেড় শতাধিক দলীয় প্রার্থীর প্রাথমিক মনোনয়নের চিঠি দিয়েছে দলটি। এর মধ্যে কিছু আসন পুরনো মিত্র ২০ দলীয় জোট এবং নতুন মিত্র জাতীয় ঐক্যফ্রন্টের জন্য খালি রাখা হয়েছে। আজ মঙ্গলবার বাকি সব বিভাগের দলীয় ও দুই জোটের শরিকদের মনোনয়নের চিঠিও দেওয়া হবে। (সমকাল)

অন্যান্য সংবাদ

শেখ হাসিনার সাক্ষাতে ভাগ্য খোলে মনোনয়ন বঞ্চিতদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মনোনয়নপ্রত্যাশী ও তাঁদের অনুসারীদের সাক্ষাতে শেষ মুহূর্তে বদলে যায় কমপক্ষে ১০টি আসনের প্রার্থী। মনোনয়ন বোর্ডে চূড়ান্ত হওয়ার পর গণমাধ্যমে প্রার্থীদের নাম প্রকাশ হওয়ায় বঞ্চিতরা শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁদের বক্তব্য শুনে আবেগাপ্লুত হয়ে পড়েন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাল্টে ফেলেন তাঁর মত। সম্ভাব্য তালিকায় দলীয় প্রার্থী রদবদল করেন তিনি। সংশ্লিষ্ট একাধিক সূত্র কালের কণ্ঠকে এ তথ্য জানিয়েছে। (কালের কণ্ঠ)

লটারিতে বাছাই করা হল ইভিএম’র ছয় আসন

লটারির মাধ্যমে বাছাই করা হল একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ছয়টি আসন। এসব আসনের সবক’টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। আসনগুলো হচ্ছে- ঢাকা-৬ ও ১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২। এ ছয়টি আসনে ৮০০টি কেন্দ্র ও চার হাজার ২৬৭টি ভোটকক্ষ রয়েছে। এতে ভোটার সংখ্যা প্রায় ২১ লাখ। রাজনৈতিক দলগুলোর মধ্যে মতানৈক্যের মধ্যে এবারই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হতে যাচ্ছে। সোমবার ইসির সম্মেলন কক্ষে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতিতে ইভিএমের ছয়টি আসন নির্ধারণ করা হয়। (যুগান্তর)

কোম্পানি আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

‘ওয়ান ম্যান কোম্পানি’ গঠনের অনুমতির বিধান রেখে কোম্পানি (সংশোধনী) আইন-২০১৮ এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অন্যদিকে, ১২ ডিসেম্বরকে ‘জাতীয় তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি দিবস’ (ন্যাশনাল ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ডে) এর স্থলে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে পালনের অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে গতকাল সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এসএইচটি