ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

প্রার্থী হতে পারবেন না খালেদাসহ দেড় ডজন ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৮:৪৩ এএম
প্রার্থী হতে পারবেন না খালেদাসহ দেড় ডজন ও অন্যান্য সংবাদ

দুই বছরের বেশি দণ্ডিত ব্যক্তিদের আপিল বিচারাধীন থাকা অবস্থায় তাদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই- হাইকোর্টের দেওয়া উপরোক্ত পর্যবেক্ষণসহ এ-সংক্রান্ত আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দেড় ডজন রাজনীতিবিদ এবারের জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারছেন না। এর মধ্যে সরকারি দল আওয়ামী লীগের তিন সাবেক এমপিও রয়েছেন। তাদের মধ্যে হাজী সেলিম নির্বাচনে অংশগ্রহণের জন্য এরই মধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন। (সমকাল)

অন্যান্য সংবাদ

৩শ’ আসনে প্রার্থী ৩০৫৬

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা। দেশের ৩০০ আসনে আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল মনোনীত ও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ৩ হাজার ৫৬ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ঢাকা বিভাগে ৭০৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এছাড়া রংপুরে ৩৬১, রাজশাহীতে ৩৫৩, খুলনায় ৩৫১, বরিশালে ১৮২, ময়মনসিংহে ২৩৬, সিলেটে ১৭৭ ও চট্টগ্রাম বিভাগে ৬৮৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্বতন্ত্র হিসেবে আছেন অন্তত ১০১ জন, যাদের অনেকেই বড় দু’দলের বিদ্রোহী প্রার্থী। এ নির্বাচনে ঢাকা-১৭ আসনে ২৭ জন প্রার্থী হয়েছেন, যেটি সর্বোচ্চ। আর সবচেয়ে কম ৪ জন প্রার্থী হয়েছেন মাগুরা-২ আসনে। (যুগান্তর)

খোকাসহ চার জনের ১০ বছরের জেল

মেয়র থাকাকালীন বনানী সুপারমার্কেটের গাড়ি পার্কিংস্থল ইজারাদানে দুর্নীতির দায়ে ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র, বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাসহ চারজনকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি খোকাকে ২০ লাখ টাকা এবং অন্যদের ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার ঢাকার বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান মামলার রায় ঘোষণা করেন। আসামিরা পলাতক থাকায় আত্মসমর্পণের পর অথবা গ্রেপ্তার হওয়ার পর থেকে দণ্ড কার্যকর হবে বলে রায়ের আদেশে উল্লেখ করা হয়। (কালের কণ্ঠ)

মনোনয়নবঞ্চিত ৫ নেতাকে বিশেষ দায়িত্ব দিলেন শেখ হাসিনা

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়নবঞ্চিত পাঁচ হেভিওয়েট নেতাকে নির্বাচন পরিচালনা কার্যক্রম মনিটরিংয়ের দায়িত্ব দিয়েছেন। দায়িত্বপ্রাপ্ত এ নেতারা হলেন দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন ও বিএম মোজাম্মেল হক। একই সঙ্গে এই পাঁচ নেতাসহ মনোনয়ন বঞ্চিতদের ভবিষ্যতে মূল্যায়ন করা হবে বলেও আশ্বাস দিয়েছেন শেখ হাসিনা। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এসএইচটি