ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আন্দোলন স্থগিত, ক্লাস-পরীক্ষায় ফিরছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৫:০৮ পিএম
আন্দোলন স্থগিত, ক্লাস-পরীক্ষায় ফিরছে শিক্ষার্থীরা

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় চলমান বিক্ষোভ স্থগিত করেছে ছাত্রীরা। তাদের ছয়দফা দাবি মেনে নেওয়ার আশ্বাস পাওয়ার পর বৃহস্পতিবার বিকেলে তারা আন্দোলন স্থগিত করার ঘোষণা দেয়। আগামীকাল থেকে পরীক্ষায় অংশ নেওয়ার ঘোষণাও দেয় শিক্ষার্থীরা।

গত সোমবার দুপুরে শান্তিনগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রি অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন রাখার অভিযোগে তার বাবা-মাকে স্কুল কর্তৃপক্ষ অপমান করায় সে আত্মহত্যা করে। এরপরই বিক্ষুব্ধ হয়ে ওঠে ভিকারুননিসার শিক্ষার্থীরা। ক্লাস-পরীক্ষা বর্জন করে তৃতীয় দিনের মতো আন্দোলন অব্যাহত রাখে ছাত্রীরা।

অরিত্রীর আত্মহত্যার ঘটনায় প্রতিষ্ঠানটির ক্লাস ও পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। কিন্তু ছয় দফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন অব্যাহত রাখে শিক্ষার্থীরা। শিক্ষা মন্ত্রণালয় লিখিতভাবে আশ্বাস দেওয়ার পরই শুধুমাত্র তারা আন্দোলন থেকে সরে যাবে বলে জানায়। কোনো শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হবে না-এমন নিশ্চয়তা দেওয়া, কথায় কথায় শিক্ষার্থীদের টিসির হুমকি না দেওয়া, প্রত্যেক ক্লাশে মনোবিদের ব্যবস্থা রাখা, আন্দোলনকারী কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়া প্রভৃতি দাবির বিষয়ে লিখিত প্রতিশ্রুতি চায় ছাত্রীরা। এসময় তারা পরিচালনা পর্ষদের পদত্যাগ দাবি করে।

অবশেষে তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস পাওয়ায় তারা আন্দোলন স্থগিতের ঘোষণা দেয় শিক্ষার্থীরা। একই সাথে আগামীকাল শুক্রবার থেকে পরীক্ষায় অংশ নেওয়ার ঘোষণাও দেয় তারা।
বাংলা ইনসাইডার/এমআর