ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

সামনে নির্বাচন: রোহিঙ্গা ক্যাম্পে বেড়েছে নজরদারি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮ বুধবার, ০৬:৩৮ পিএম
সামনে নির্বাচন: রোহিঙ্গা ক্যাম্পে বেড়েছে নজরদারি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জড়িয়ে পড়তে না পারে সে লক্ষ্যে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় সতর্ক অবস্থান নিয়েছে আইন শৃঙ্খলা বাহিনী। কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে আজ বুধবার পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসার বাহিনীকে সর্তক অবস্থান নিতে দেখা গেছে। নির্বাচন উপলক্ষে রোহিঙ্গাদের বিষয়ে নির্বাচন কমিশনের কড়া নির্দেশনা গুরুত্ব দিয়ে পালন করার পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যরা টহল দিয়ে যাচ্ছেন বলে জানা যায়।

গতকাল মঙ্গলবার চট্টগ্রাম ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এক বৈঠকে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘নির্বাচনকে ঘিরে রোহিঙ্গারা প্রার্থীদের সঙ্গে বের হয়ে বিভিন্ন অপকর্ম চালাতে পারে। তাদের ভাড়া করে নিয়ে ভোট দেওয়ানোর একটা প্রবণতা থাকতে পারে।’ নির্বাচনের দিন ক্যাম্প থেকে রোহিঙ্গারা যাতে বের হতে না পারে, সেজন্য পুরো ক্যাম্পকে সিল করে দেওয়ার কথা জানান তিনি।

নির্বাচনের আগে রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি অতিথিদের ভ্রমণও নিরুৎসাহিত করা হয়েছে। উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, ‘নিবার্চনে রোহিঙ্গাদের ব্যবহার করার সুযোগ কোনও গ্রুপকেই দেওয়া হবে না। এরই মধ্যে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নজাদারি বাড়ানো হয়েছে। আমরাও সতর্ক অবস্থানে রয়েছি।’ সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রবিউল হাসান বলেন, ‘নির্বাচনকে ঘিরে ক্যাম্পে আইনশৃঙ্খলা-বাহিনীর অতিরিক্ত নজরদারি বাড়ানো হয়েছে। কোনোভাবেই নির্বাচনে রোহিঙ্গাদের ব্যবহার করতে দেওয়া হবে না। প্রয়োজনে নির্বাচনের সময় ক্যাম্প সিল করে দেওয়া হবে।’

বাংলাইনসাইডার/এমএস/এমআর