ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ঐক্যফ্রন্ট শরিকরা খালেদার ছবি ব্যবহার করতে পারবে না

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮ বুধবার, ০৮:৪২ পিএম
ঐক্যফ্রন্ট শরিকরা খালেদার ছবি ব্যবহার করতে পারবে না

প্রার্থীরা নির্বাচনী প্রচারণার পোস্টার ও ব্যানারে নিজ দলের প্রধানের ছবি ছাড়া অন্য কোন দলের প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন না। প্রার্থী কোন জোটের হলেরও জোট প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন না শুধুমাত্র নিজ দলের বর্তমান প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন বলে জাতীয় ঐক্যফ্রন্টের একটি চিঠির জবাবে এমনটি বলেছে নির্বাচন কমিশন।

জানা যায়, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা-২০০৮ (২০১৮ পর্যন্ত সংশোধিত) এর বিধি ৭ (৩) এবং ৭ (৪) এ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার বা ব্যানারে ছবি ব্যবহার সম্পর্কে নির্দেশনা জানিয়ে ঐক্যফ্রন্টকে এ চিঠি পাঠান নির্বাচন কমিশনের উপসচিব মো. আব্দুল হালিম খান।

চিঠিতে বলা হয়েছে, বিধি ৭ (৩) পোস্টার বা ব্যানারে প্রার্থী তার প্রতীক ও নিজের ছবি ছাড়া অন্য কোনো ব্যক্তির ছবি বা প্রতীক ছাপাতে পারবেন না। তবে উপ-বিধি-৩-এ যা কিছুই থাকুক না কেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে সেক্ষেত্রে তিনি কেবল তার বর্তমান দলের প্রধানের ছবি পোস্টারে ছাপাতে পারবেন।

এই নির্দেশনা জানিয়ে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ২০(১) অনুচ্ছেদ অনুযায়ী জোটভুক্ত কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী জোটভুক্ত অন্য কোনো দলের প্রতীক ব্যবহার করলেও আচরণ বিধিমালা অনুযায়ী তিনি তাঁর নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত পোস্টারে তাঁর নিজের দলের বর্তমান দলীয় প্রধানের ছবি ছাড়া অন্য কোনো দলের প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন না।

তবে নির্বাচন কমিশনের নিবন্ধনহীন দলগুলোর নেতারা জোটপ্রধানের ছবি পোস্টার ও ব্যানারে ব্যবহার করতে পারবেন বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীদের পোস্টারে খালেদা জিয়ার ছবি ব্যবহারের বিষয়টি জানতে চেয়ে গত ১৩ ডিসেম্বর নির্বাচন কমিশনে ঐ চিঠি দেন জোটটির নেতারা।

বাংলাইনসাইডার/এমএস