ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

একাদশ জাতীয় নির্বাচন উজ্জ্বল দৃষ্টান্ত: ইসি সচিব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৮ সোমবার, ০৯:০১ এএম
একাদশ জাতীয় নির্বাচন উজ্জ্বল দৃষ্টান্ত: ইসি সচিব

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমেদ আজ বলেছেন, রোববার অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন জাতীয় জীবনে ‘উজ্জ্বল দৃষ্টান্ত’ হয়ে থাকবে।

তিনি বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন একটি রাজনৈতিক সরকারের অধীনে অত্যন্ত অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বিধায় বাংলাদেশের ইতিহাসে এটি বড় ঘটনা হয়ে থাকবে।’

নির্বাচন কমিশন সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, অনেক দেশি ও বিদেশি পর্যবেক্ষক ভোট গ্রহণ সম্পর্কে তাদের সন্তুষ্টির কথা জানিয়েছেন।

হেলালুদ্দিন বলেন, এই নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠনের লক্ষ্যে বিরাট জয় পেয়েছে।

তিনি গণমাধ্যমকে জানান, এই নির্বাচনে ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৮টির ফলাফল ঘোষণা করা হয়েছে, তবে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রের নির্বাচন স্থগিত করা হয়েছে। তিনি বলেন, ‘এই তিনটি কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণ করা হবে।’

গাইবান্ধা-৩ আসনে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মনোনীত প্রার্থী ডা. ফজলে রাব্বীর মৃত্যুর কারণে এই আসনটি ভোট গ্রহণ স্থগিত করা হয়।

নির্বাচন কমিশন সচিব উৎসবমুখর পরিবেশে এই নির্বাচনে অংশগ্রহণ করার জন্য আওয়ামী লীগসহ সকল রাজনৈতিক দলের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, নির্বাচন কমিশন গত এক বছর যাবৎ সাফল্যের সঙ্গে এ নির্বাচন আয়োজনের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছিল এবং এই লক্ষ্যে তারা ভোটের তালিকা প্রস্তুত ও ৩০০টি আসনের সীমানা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি এবং নির্বাচনের তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ এবং রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ আলোচনা করেছে।

হেলালুদ্দিন বলেন, অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রায় ১৫ লাখ নির্বাচনী কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছিল।

তিনি বলেন, এবারের জাতীয় সংসদ নির্বাচনে ৩৯ রাজনৈতিক দল এবং ১ হাজার ৮৪৬ জন প্রার্থী অংশগ্রহণ করে।

 

বাংলা ইনসাইডার/এমআর

বিষয়: নির্বাচন , ইসি