ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মায়ার ৫৬ বছর কারাদণ্ড ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০১৯ শুক্রবার, ০৯:১৮ এএম
মায়ার ৫৬ বছর কারাদণ্ড ও অন্যান্য সংবাদ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির দায়ে ম্যানিলার রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের সাবেক শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দিগুইতার ৩২ থেকে ৫৬ বছরের কারাদণ্ড হয়েছে। একই সঙ্গে তাকে আর্থিক জরিমানা হয়েছে প্রায় ৯২৭ কোটি টাকার (১০ কোটি ৯০ লাখ মার্কিন ডলার)। (যুগান্তর)

মানুষ গড়ার শিল্পীদের শ্রদ্ধা ভালোবাসা

বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সরাসরি শিক্ষার্থী ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই গুণী শিক্ষক দীর্ঘ ছয় দশক জ্ঞানের আলো বিলিয়েছেন শিক্ষার্থীদের মাঝে। মানুষ গড়ার এ শিল্পীকে প্রতিষ্ঠাবার্ষিকীতে সংবর্ধনা ও সম্মাননা দিয়েছে দেশের অন্যতম পাঠকপ্রিয় দৈনিক কালের কণ্ঠ। সম্মাননায় অভিভূত অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, ‘জীবনে অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছি। শিক্ষক হিসেবে সম্মাননা পেলাম এই প্রথম। কালের কণ্ঠ শিক্ষকদের সংবর্ধনা ও সম্মাননার যে উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়।’ (কালের কণ্ঠ)

উপজেলা নির্বাচনে যাবে না বিএনপি

মার্চে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে এখন পর্যন্ত না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রশাসন ও নির্বাচন কমিশনের প্রতি অভিযোগের পাহাড় তুলে বিএনপি এ নির্বাচনে না যাওয়ার পক্ষে। বিএনপি নেতা-কর্মীদের মামলার জামিন নিয়েও দলের মধ্যে টানাপড়েন চলছে, থমকে গেছে দলীয় কার্যক্রম। এমনকি ২৭ জানুয়ারি অনুষ্ঠেয় গাইবান্ধা-৩ আসনের নির্বাচনও বর্জন করেছে দলটি। দলের নীতিনির্ধারক মহল বলছে, মূল নির্বাচন নিয়ে এখনো বিস্ময়ের ঘোর কাটিয়ে ওঠা যাচ্ছে না। এ অবস্থায় নতুন করে উপজেলা নির্বাচন নিয়ে ভাবনার অবকাশ নেই। সেইসঙ্গে এখনো সংসদে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়নি। এমনকি এসব বিষয়ে জাতীয় ঐক্যফ্রন্টের কোনো সিদ্ধান্তও আসেনি। (বাংলাদেশ প্রতিদিন)

ওরা যেন আর ফিরে না আসে সদ্যসমাপ্ত একাদশ জাতীয় নির্বাচনে ব্যর্থতার কারণ নিজেদেরই খুঁজে বের করতে বিএনপি-জামায়াত জোটের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, নির্বাচনে ব্যর্থতার কারণ তাদেরই (বিএনপি) খুঁজে বের করতে হবে। যারা নমিনেশন নিয়ে ট্রেড (বাণিজ্য) করেছে, অকশন (নিলাম) করেছে, তারা কী করে আশা করে যে নির্বাচনে জয়ী হবে? যাদের নীতি ঘুষ-দুর্নীতি, লুটপাট, অগ্নিসন্ত্রাস, জঙ্গীবাদ, মানুষকে পুড়িয়ে হত্যা করা তারা জেতার আশা করেইবা কিভাবে? বাংলাদেশের মানুষ কখনও এটা মেনে নেয়নি, নেবেও না। এ কারণেই জনগণ ওদের ভোট দেয়নি। (জনকণ্ঠ)

শাটডাউন বৈঠক থেকে ট্রাম্পের ওয়াকআউট!

মার্কিন সরকারের কার্যক্রম যে ১৯ দিন ধরে বন্ধ রয়েছে (যা শাটডাউন নামে পরিচিত) সেই অচলবস্থা নিরসনে গতকাল বৃহস্পতিবার বিরোধী ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে আলোচনায় বসার পর প্রেসিডেন্ট ট্রাম্প ‘বাই বাই’ বলে বের হয়ে গেলেন। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং সিনেট সংখ্যালঘু দলের নেতা চাক শুমার যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ না করার ব্যাপারে আগের অবস্থানে অটল থাকার কথা জানালে প্রেসিডেন্ট ট্রাম্প বিস্ময়করভাবে আলোচনা থেকে ওয়াকআউট করেন। এই বৈঠককে ‘সময়ের সম্পূর্ণ অপচয়’ বলে আখ্যায়িত করেছেন তিনি। (ইত্তেফাক)

ঢাকার বাতাসের মান আরো খারাপ হয়েছে

রাজধানীর ফার্মগেট এলাকার ছয়টি বিদ্যালয়ের চতুর্থ থেকে নবম শ্রেণী পর্যন্ত বিভিন্ন বয়সী শিশুদের ফুসফুসের কার্যকারিতা পরীক্ষা করে দেখা গেছে, ২৫ শতাংশ শিশুর ফুসফুসের কার্যকারিতা শতভাগ নেই। কারো ফুসফুসের কার্যকারিতা ৬৫, কারো ৭০ শতাংশ। অর্থাৎ এ শহরের শিশুরা তাদের ফুসফুসের পূর্ণ কার্যকারিতা হারিয়ে ফেলছে। মূলত বায়ুদূষণের কারণে শিশুরা ফুসফুসের কার্যকারিতা হারাচ্ছে। (বণিকবার্তা)

বাংলা ইনসাইডার/এমআর