ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বাণিজ্য মেলায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০১৯ শুক্রবার, ০৯:২৪ পিএম
বাণিজ্য মেলায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ

শুরু হয়েছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলা শুরুর প্রথম দিন থেকেই দর্শনার্থীদের পদচারনায় মেলা প্রাঙ্গন মুখরিত। সকালের দিকে দর্শনার্থীদের ভিড় কিছুটা কম থাকলেও বিকেলে বেড়ে যায় দর্শনার্থীদের চাপ। চারিদেক বিক্রেতাদের ডাকাডাকিতে কান পাতা দায়। দর্শনার্থীদের এক স্টল থেকে আরেক স্টলে ছোটাছুটি। আইন শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। ঘুরে বেড়ানো, কেনাকাটা, বিনোদন আর উদরপূর্তির ব্যবস্থারও কমতি নেই। কিন্তু এতো কিছুর মাঝেও ইতিহাসের কাছে পৌঁছানোর সুযোগও আছে মেলায়। বাংলাদেশ এবং জাতির পিতা এক অবিচ্ছেদ্য অংশ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানার সুযোগও রয়েছে এবারের মেলায়।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্যাভিলিয়নের ভিতরে ঢুকতেই একটা ভালো লাগা আবেশ কাজ করে হৃদয়ে। চারিদিকে সাদা দেয়ালে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের হরেক রকম ছবি আছে। বঙ্গবন্ধু সম্পর্কে জানতে এখানে ভিড় জমাচ্ছেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরসহ নানা বয়সের মানুষ। তারা ঘুরে ঘুরে ছবি দেখার পাশাপাশি পছন্দনীয় ছবির সঙ্গে দাঁড়িয়ে নিজের স্মৃতিতে জাতির পিতাকে ধারণ করতে মোবাইল ফোনে সেলফিও তুলে নিচ্ছেন অনেকে। এছারাও বঙ্গবন্ধুর বিষয়ে লেখা নানা রকম বই পুস্তকও পাওয়া যাচ্ছে এখানে। যে কেউ চাইলে পছদের বইটি এখান থেকে কিনতে পারবেন। 

বঙ্গবন্ধুর স্মৃতিময় নানা রকম ছবির পাশাপাশি প্যাভিলিয়নের ভিতরের এক কর্নারে এলসিডি মনিটরের মাধ্যমে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনের উপর নির্মিত ডকুমেন্টারি দেখানো হচ্ছে। এখানে বঙ্গবন্ধুর উপর ডকুমেন্টারি দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। যুদ্ধকালীন এবং এর আগে-পরে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বিভিন্ন ভিডিও দেখে যেন ইতিহাসের কাছাকাছি পৌঁছতে পারেন দর্শনার্থীরা, সে জন্যই এ ব্যবস্থা রাখা হয়েছে বলে আয়োজকদের কাছ থেকে জানা যায়।

মিররপুর কালশি থেকে দুই স্কুল পড়ুয়া সন্তানকে সঙ্গে নিয়ে মেলায় বেড়াতে আসা আশফাক উজ্জামান বলেন, ‘বাচ্চাদের নিয়ে মেলায় ঘুরে বেড়ানোর সময় বঙ্গবন্ধুর ছবি চোখে পড়ে। তাই সঙ্গে সঙ্গে বাচ্চাকে নিয়ে ভিতরে প্রবেশ করি। বাচ্চারা বঙ্গবন্ধুর যে ছবি দেখছে, সেই ছবি সমন্ধেই জানতে চাচ্ছে, নানা রকম প্রশ্ন করছে আমার কাছে। শুধু বাচ্চারা না আমিও এখানে এসে আমাদের জাতির পিতার অনেক অজানা বিষয় জানতে পারলাম। যেমন এখানে একটি ছবি দেখে জানতে পারলাম বঙ্গবন্ধু তাঁর জীবনে মোট কত দিন জেল খানায় কাটিয়েছেন, কবে কোথায় থেকে তাঁকে কি কারনে গ্রেপ্তার করা হয়েছে তাও জানতে পারলাম।’

বাংলা ইনসাইডার/আরকে