ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

গার্মেন্টসে বিক্ষোভ; তৃতীয় পক্ষ কারা?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯ শনিবার, ০২:১৩ পিএম
গার্মেন্টসে বিক্ষোভ; তৃতীয় পক্ষ কারা?

গত কয়েকদিন ধরে রাজধানীসহ আশপাশের এলাকায় বিক্ষিপ্তভাবে বিক্ষোভ করছে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা। নতুন সরকার শপথ নেয়ার পরপরই রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকরা। এরপর মিরপুর, গাজীপুর, সাভারসহ বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে শ্রমিক, মালিকপক্ষের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে বসে সরকার। একমাসের মধ্যে শ্রমিকের নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের আশ্বাস দেওয়া হয় সরকার ও মালিকপক্ষ থেকে।

কিন্তু তারপরও গতকাল গাজীপুর এবং সাভারে বিক্ষোভ করে শ্রমিকরা। আজ শনিবার সকালে রাজধানীর দারুস সালাম এলাকায় রাস্তায় নেমে বিক্ষোভ করে শ্রমিকরা। বেতন-ভাতার সমন্বয় এবং একটি কারখানার ২ জন শ্রমিককে মারধরের অভিযোগ তুলে তারা রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়। এরই কিছু পর একই চিত্র দেখা যায় ভাষানটেক এলাকায়ও। এসব বিক্ষোভে (১) গুজব ছড়ানো হচ্ছে, (২) সরকারকে কোন সময় দেওয়া হচ্ছে না এবং (৩) একটা তৃতীয় পক্ষ খুব তৎপর হয়ে উঠেছে পোশাক শ্রমিকদের বিক্ষোভ উস্কে দেয়ার জন্য। এই তৃতীয় পক্ষ আসলে কারা এটা নিয়ে উদ্বিগ্ন সরকার এবং মালিকপক্ষ।

বর্তমান সময়টা হলো পোশাক রপ্তানির পিক আওয়ার। শ্রমিকদের বেতন কাঠামো সমন্বয়ে সরকার এবং মালিকপক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে। তাই শ্রমিক সংগঠনগুলোর এখন উচিত ছিল সরকার এবং মালিকপক্ষকে সময় দেয়া। কিন্তু সেটা না করে আন্দোলন ক্রমশ সারাদেশে ছড়িয়ে পড়ছে। এখানে কোন একটি স্বার্থান্বেষী মহলের ইন্ধন রয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই তৃতীয় পক্ষ কারা? সরকার যদি তাদেরকে চিহ্নিত করে তাদেরকে নিয়ন্ত্রণ করতে পারে তবেই শুধুমাত্র ইতিবাচক অগ্রগতি হবে।

বাংলা ইনসাইডার/এমআর