ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

এবার সংসদে আসছে ক্লিন ইমেজের নারী এমপিরা

বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯ শনিবার, ০৪:৪৯ পিএম
এবার সংসদে আসছে ক্লিন ইমেজের নারী এমপিরা

নবগঠিত মন্ত্রিসভার ন্যায় ক্লিন ইমেজের নারীদের এবার বেছে নেয়া হবে সংসদ সদস্য পদের জন্য। বিভিন্ন গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে এসব নারীদের যাচাই-বাছাই এর কাজ চলছে। বিভিন্ন জেলা থেকে ত্যাগী ও পরীক্ষিতদের ব্যাপারে খোঁজ-খবর নেয়া হচ্ছে। একাধিক সূত্র জানায়, গত সংসদে ছিল এমন নারী এমপিদের এ সংসদে এবার নাও আনা হতে পারে। 

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে আগামী ৩০ জানুয়ারি (বুধবার)। নতুন সংসদের প্রথম অধিবেশনেই যোগ দিতে পারেন সংরক্ষিত নারী আসনের এমপিরা। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এসব তথ্য জানা গেছে। আর এজন্য চলতি সপ্তাহেই এ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানা গেছে। সংসদে সংরক্ষিত নারী আসনের ৫০টির মধ্যে সংসদের সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন অনুপাতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, জাতীয় ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। তবে দল ও জোটগুলো সমঝোতার মাধ্যমে আসন সংখ্যা কমবেশি করতে পারবে।, সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে সংরক্ষিত নারী আসনের ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। এ লক্ষ্যে আমরাও প্রস্তুতি শুরু করেছি। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে দল বা জোট সংরক্ষিত আসন বরাদ্দ পাবে।

সূত্র জানায়, জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন ২০০৪ অনুযায়ী, গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে সংরক্ষিত আসনে নির্বাচনের জন্য কমিশন দল ও জোটওয়ারি তালিকা তৈরি করবে এবং ভোটার তালিকা ইসিতে টাঙিয়ে দেবে। দল বা জোটে যোগ দেওয়ার বিষয়ে নিজেদের অবস্থান জানাতে সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে চিঠি দেবে ইসি সচিবালয়।

বাংলা ইনসাইডার/এমআর