ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ভুলের হিসাব মেলাচ্ছে বিএনপি ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০১৯ রবিবার, ০৯:৪১ এএম
ভুলের হিসাব মেলাচ্ছে বিএনপি ও অন্যান্য সংবাদ

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি শুরু থেকেই কৌশলগত অসংখ্য ভুলের চোরাবালিতে আটকে ছিল বলে মনে করছেন দলের অনেক নেতা-কর্মী। সেই ভুলের খেসারত হিসেবেই নির্বাচনে দলের ভয়াবহ বিপর্যয় ঘটেছে বলে মনে করা হচ্ছে। নির্বাচনে বিপর্যয়ের কারণ বিশ্লেষণ করে তৃণমূল পর্যায়ের হতাশ নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ রাখার উপায় খুঁজছে বিএনপি। (বাংলাদেশ প্রতিদিন)

মার্চে ফের ভোটের উত্তাপ

সদ্যসমাপ্ত জাতীয় নির্বাচনের রেশ না কাটতেই মার্চে ফের শুরু হচ্ছে ভোটের উত্তাপ। কয়েক ধাপে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচন শুরু হবে এ মাসে। পাশাপাশি হবে ২৮ বছর পর ডাকসু নির্বাচন। এই দুই নির্বাচন ঘিরে দেশের রাজনৈতিক অঙ্গনে চলছে নানা তৎপরতা। হিসাব কষছে বড় দুই দল- আওয়ামী লীগ ও বিএনপি। উপজেলা নির্বাচনে অংশ নিতে পুরোদমে প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীনরা। তবে এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিএনপি। অন্যদিকে ডাকসু নির্বাচনে অংশ নিতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ছাত্রলীগ ও ছাত্রদলসহ সব ছাত্র সংগঠন। যদিও সরকারবিরোধী ছাত্র সংগঠনগুলো ক্যাম্পাসে সহাবস্থান ও ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নিশ্চিতসহ বেশকিছু দাবি কর্তৃপক্ষের কাছে তুলে ধরেছে। নির্বাচন আয়োজনে ইতিমধ্যে পৃথকভাবে প্রয়োজনীয় কার্যক্রম শুরু করেছে ইসি ও ঢাবি কর্তৃপক্ষ। (যুগান্তর)

প্রশিক্ষণ ছাড়াই পড়াচ্ছেন দেড় লাখ শিক্ষক

সরকারি-বেসরকারি স্কুল-কলেজ-মাদরাসায় চাকরিতে যোগদানের ক্ষেত্রে ব্যাচেলর অব এডুকেশন (বিএড) প্রশিক্ষণ বাধ্যতামূলক নয়। তবে সরকারি শিক্ষকদের বেলায় চাকরিতে যোগদানের পাঁচ বছরের মধ্যে বিএড প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক। বিএড প্রশিক্ষণ থাকলে সরকারি শিক্ষকরা ১০তম গ্রেডে যোগ দিয়ে অতিরিক্ত ইনক্রিমেন্ট পান। আর বেসরকারি শিক্ষকদের বিএড প্রশিক্ষণ থাকলে ১১তম গ্রেড থেকে ১০তম গ্রেডে উন্নীত করার বিধান রয়েছে। (কালের কণ্ঠ)

ঐক্যফ্রন্টে জামায়াতকে নেয়া

 একাদশ সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে জামায়াতে ইসলামীর নেতাদের প্রার্থী করা ‘ভুল’ ছিল বলে স্বীকার করেছেন জোটের শীর্ষনেতা কামাল হোসেন। ভোটের প্রায় দুই সপ্তাহ পর শনিবার এক সংবাদ সম্মেলনে এই ভুল স্বীকারের পাশাপাশি জামায়াতের সঙ্গ ছাড়তে বিএনপিকে চাপ দেবেন বলেও জানিয়েছেন তিনি। (জনকণ্ঠ)

যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম শাটডাউন

যুক্তরাষ্ট্রে সরকারের আংশিক অচলাবস্থা গতকাল শনিবার ২২তম দিনে পড়েছে। এর মাধ্যমে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় শাটডাউনের ঘটনা ঘটলো। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মানের জন্য এই শাটডাউনের প্রয়োজন আছে। শাটডাউনের জন্য প্রেসিডেন্ট ট্রাম্প ডোমোক্র্যাটদের দায়ী করলেও ৬৯ ভাগ মার্কিনী মনে করেন, দেয়াল নির্মাণ দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয় নয়। সিএনএন বলছে, দীর্ঘতম এই শাটডাউনে প্রত্যক্ষভাবে অন্তত ৭৭টি দিক থেকে ক্ষতির সম্মুখীন হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত ২২ ডিসেম্বর থেকে শাটডাউন শুরু হয়। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এমআর