ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

তৃতীয় লিঙ্গের ৮ জন সংর‌ক্ষিত আস‌নের প্রতিযোগিতায় 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯ বুধবার, ১১:০০ এএম
তৃতীয় লিঙ্গের ৮ জন সংর‌ক্ষিত আস‌নের প্রতিযোগিতায় 

সমঅধিকারে বিশ্বাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাইতো তাঁরই আশ্বাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সংরক্ষিত মহিলা আসনের জন্য এবার শুধু নারীরাই নয়, তৃতীয় লিঙ্গের (হিজড়া) আটজন ফরম তুলেছেন। গতকাল মঙ্গলবার মহিলা আসনের জন্য আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি শুরু করলে তাদেরকে লাইনে দাঁড়িয়ে মনোনয়ন সংগ্রহ করতে দেখা যায়। ঐ দিন সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ফরম বিক্রির উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করা তৃতীয় লিঙ্গের ময়ূরী, চট্টগ্রামের ফাল্গুনি এ আটজনের মধ্যে রয়েছেন বলে জানা গেছে। অধিকার আদায়ের জন্য জাতীয় সংসদে যাওয়ার প্রত্যয় প্রকাশ করেছেন তারা।

সংসদের ৩৫০ আসনের ৫০টি নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, বিএনপি এক, ওয়ার্কার্স পার্টি এক ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে একটি সংরক্ষিত আসন পেতে পারে।

আওয়ামী লীগের ধানমন্ডি অফিসে ৮টি বুথে ৮ বিভাগের জন্য মনোনয়ন ফরম বিক্রি করা হচ্ছে। মনোনয়ন ফরমের দাম ধার্য করা হয়েছে ৩০ হাজার টাকা। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে দলের দপ্তর সূত্র জানিয়েছে।

বাংলা ইনসাইডার/বিকে