ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘একটি বাড়ি একটি খামার’ হলো ‘আমার বাড়ি আমার খামার’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার, ০৭:২৬ পিএম
‘একটি বাড়ি একটি খামার’ হলো ‘আমার বাড়ি আমার খামার’

‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের নাম পরিবর্তন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে তিনি নাম পরিবর্তনের এই ঘোষণা দেন। প্রকল্পের নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয়েছে, ‘আমার বাড়ি আমার খামার।’

আমার গ্রাম, আমার শহর স্লোগানের অনুকরণে জনগণকে ক্ষমতায়িত করার লক্ষ্যে এই নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি দর্শন চিন্তার ফসল একটি বাড়ি একটি খামার। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে প্রকল্পটির পরিকল্পনা করেন শেখ হাসিনা। ২০০৯ সালের নভেম্বর মাসে একনেক কর্তৃক অনুমোদিত হওয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে প্রকল্পটি। প্রকল্পের অন্যতম উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে প্রতিটি বাড়ীকে অর্থনৈতিক কর্মকান্ডের কেন্দ্রবিন্দু গঠন, সমন্বিত গ্রাম উন্নয়ন নিশ্চিতকরণ, গ্রাম উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, স্থানীয় সম্পদ আহরণ ও তার কাম্য ব্যবহার নিশ্চিতকরণ।

হালনাগাদ তথ্য অনুযায়ী, প্রকল্পটির আওতায় এ পর্যন্ত মোট ৮৯,০৪১টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃষ্টি হয়েছে। দরিদ্র সদস্যদের ১৫১৫.৭৯ কোটি টাকা সঞ্চয় হয়েছে এবং মোট স্থায়ী তহবিলের পরিমাণ ৫২১৬.৮৪ কোটি টাকা। দক্ষতা উন্নয়নে ২ লাখ ৫ হাজার ৭৭০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং ২৮,০০০ সদস্যকে ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে উন্নয়নের লক্ষ্যে স্বল্প কিস্তি সুবিধা ফি’তে ঋণ প্রদান করা হয়েছে।

বাংলা ইনসাইডার/এমআর