ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

গরুর দুধেও বিষের ভয় ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার, ০৯:৫৩ এএম
গরুর দুধেও বিষের ভয় ও অন্যান্য সংবাদ

দেশে পুষ্টির অন্যতম প্রধান জোগান হিসেবে বিবেচিত হয়ে থাকে গরুর দুধ বা দুগ্ধজাত খাদ্য। আর সেই দুধেই এবার মিলেছে মানুষের শরীরের জন্য ক্ষতিকর নানা উপাদান। গতকাল রবিবার এ তথ্য প্রকাশ পেয়েছে সরকারের জাতীয় নিরাপদ খাদ্য গবেষণাগারের প্রতিবেদনে। জনস্বাস্থ্য ইনস্টিটিউটের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করা হয় স্বাস্থ্যমন্ত্রী, প্রতিমন্ত্রীসহ অন্য কর্মকর্তাদের উপস্থিতিতে। (কালের কণ্ঠ)

আ’লীগে নতুন মুখ নতুন নেতৃত্ব

সব ক্ষেত্রেই চমকের ছড়াছড়ি ক্ষমতাসীন আওয়ামী লীগে। এবারের মন্ত্রিসভায় স্থান মিলেছে নতুন ৩১ জনের। শুধু তাই নয়, একাদশ জাতীয় সংসদে নির্বাচিত হয়ে এসেছেন দলটির অর্ধশত নতুন মুখ। (যুগান্তর)

পরিবহনে চলছেই নৈরাজ্য

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলন, সরকারি নানা উদ্যোগ, ট্রাফিক বিভাগের বিভিন্ন তৎপরতা সত্ত্বেও রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরেনি। ফলে দুর্ঘটনা কমেনি মোটেও, পদে পদে-বেড়েছে যাত্রী হয়রানি। নিরাপদ সড়ক আন্দোলনের পর পরই সরকারের উচ্চ মহলের সার্বক্ষণিক নজরদারিতে রাজপথসহ সড়ক-মহাসড়কের সর্বত্র সতর্ক ব্যবস্থাপনা গড়ে ওঠে। এতে সড়ক ও পরিবহন সেক্টরে কিছুটা শৃঙ্খলা আনা গেলেও তা টেকসই হয়নি। মাত্র এক মাসের ব্যবধানেই বদলে গেছে সে দৃশ্যপট। (বাংলাদেশ প্রতিদিন)

‘মা হওয়াটাই অপরাধ’

মা হতে চান পৃথিবীর সব নারীই। মা ডাকের সঙ্গে মিশে আছে নারীর প্রগাঢ় অনুভূতি, অকৃত্রিম ভালোবাসা ও পরিস্ম্ফুটিত অস্তিত্ব। গ্রিক নাট্যকার সফোক্লিস তাই বলেছেন, `সন্তান হচ্ছে মায়ের জীবনের নোঙর।` আর এ মা হওয়াটাই নাকি অপরাধ হয়ে দাঁড়িয়েছে সদ্য ওএসডি হওয়া নারায়ণগঞ্জ সদর উপজেলার ইউএনও হোসনে আরা বেগমের। (সমকাল)

তৃণমূলে মাস্টারপ্ল্যান

তৃণমূল পর্যায় থেকে মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) করে কাজ করলে মানুষের কাছে সেবা দ্রুত পৌঁছে দেয়া সম্ভব হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকাল সাড়ে ১০টায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শনে এসে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন তিনি। (জনকণ্ঠ)

উচ্চ শিক্ষায় পিছিয়ে নারীরা

দেশে প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষায় নারীদের উপস্থিতি বেশি হলেও উচ্চ মাধ্যমিক থেকে উচ্চ শিক্ষা স্তরপর্যন্ত এ চিত্র ঠিক উল্টো। উচ্চ মাধ্যমিক স্তর থেকে ক্রমশ পিছিয়ে যাচ্ছে নারীরা। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য অনুযায়ী, প্রাথমিক স্তরে ছাত্রীর হার ৫০ দশমিক ৭৫ শতাংশ, জুনিয়র স্কুলে (৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) ৫৫ দশমিক ১৪ শতাংশ, মাধ্যমিকে (নবম থেকে দশম শ্রেণি ) ৫১ দশমিক ৬৫ শতাংশ। এর পরই ছাত্রীদের সংখ্যা কমতে থাকে। উচ্চ মাধ্যমিকে ছাত্রীর হার (একাদশ-দ্বাদশ) ৪৬ দশমিক ৯৭ শতাংশ, ডিগ্রিতে ৪১ দশমিক ৩৯ শতাংশ এবং স্নাতকোত্তর শ্রেণিতে ৩৬ দশমিক ০৭ শতাংশ। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এমআর