ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

গালা অনুষ্ঠান দিয়ে ব্রিটিশ কাউন্সিলে ‘প্লে লার্ন অ্যাক্ট’ প্রজেক্টের সমাপনী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ মার্চ ২০১৯ বুধবার, ০৪:৩৯ পিএম
গালা অনুষ্ঠান দিয়ে ব্রিটিশ কাউন্সিলে ‘প্লে লার্ন অ্যাক্ট’ প্রজেক্টের সমাপনী

গালা অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘প্লে লার্ন অ্যাক্ট’ প্রজেক্ট শেষ করেছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কালচারাল সেন্টার। এইচএসবিসি’র আর্থিক সহায়তায় ২০১৬ সালের জানুয়ারিতে ব্রিটিশ কাউন্সিলের ‘প্লে, লার্ন, অ্যাক্ট’ প্রজেক্ট শুরু হয়েছিল। ক্ষুদে শিক্ষার্থীদের ইংরেজি বই পড়ার উৎসাহ বাড়াতে এবং ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে এই প্রকল্পের চালু হয়েছিল।

‘প্লে, লার্ন, অ্যাক্ট’ প্রজেক্টের আওতায় ২০টি স্কুলে গ্রন্থাগার তৈরি করে দেয় ব্রিটিশ কাউন্সিল। পাশাপাশি একশ’র বেশি শিক্ষককে প্রশিক্ষণও দেওয়া হয়। তিন বছরের মধ্যে ২২ হাজারের বেশি শিক্ষার্থীকে নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গল্প বলা এবং মূল্যায়ন পরীক্ষার আয়োজন করা হয়। এসব আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা ও ইংরেজিতে পড়ার অভ্যাস বৃদ্ধি পায়। একই সঙ্গে তাদের সৃজনশীলতাও তৈরি হয়।   

এই প্রজেক্টের শেষে বিজয়ীদের পুরস্কার প্রদানের জন্য প্রতি বছর শেষে বর্নাঢ্য অনুষ্ঠান আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল। এর ধারাবাহিকতায় এ বছরও প্রকল্পের গ্র্যান্ড গালা ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে ২০টি স্কুলের ৯৫ জন বিজয়ী শিক্ষার্থীকে পুরস্কার হিসেবে পদক, ক্রেস্ট ও গিফট ব্যাগ প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের লাইব্রেরির মহাব্যস্থাপক মাহবুবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলেয়া ফেরদৌসী শিখা, এইচএসবিসি বাংলাদেশের কান্ট্রি হেড অব লিগ্যাল অ্যান্ড রেগুলেটরি কমপ্ল্যায়েন্স শাওলি কামাল খান, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রু নিউটন এবং সংস্থাটির হেড অব কালচারাল সেন্টার তানভীর আলিম। 

বাংলা ইনসাইডার/এএইচসি