ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

২৮ মার্চ পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ মার্চ ২০১৯ বুধবার, ০৫:৪০ পিএম
২৮ মার্চ পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

শিক্ষার্থীদের সাত দফা দাবি মেনে নেয়ার আশ্বাসে নিরাপদ সড়কের আন্দোলন আগামী ২৮ মার্চ পর্যন্ত স্থগিত ঘোষণা করেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থীরা। আজ বিকেলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠকে তারা এ ঘোষণা দেন। এই সময়ের মধ্যে তাদের দাবিগুলো বাস্তবায়িত না হলে তারা আবারও রাজপথে নামবেন বলে জানিয়েছেন।

আগামী এক সপ্তাহের মধ্যে শিক্ষার্থীদের দাবিগুলো বাস্তবায়নের জন্য যথাসম্ভব চেষ্টা করা হবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল।

আজ দুপুর ২টার দিকে বিইউপির স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী তামজিদ আহমেদের নেতৃত্বে ১৫ সদস্যেবিশিষ্ট একটি প্রতিনিধি দল ডিএনসিসি মেয়রের কার্যালয়ে বৈঠকে অংশ নেয়।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো— চালকদের লাইসেন্স দিতে ব্যবহারিক পরীক্ষার পদ্ধতি পরিবর্তন করতে হবে, পরীক্ষা পদ্ধতিতে আন্তর্জাতিক মান বজায় রাখতে হবে; গণপরিবহনের চালকদের পুনরায় পরীক্ষা নিতে হবে এবং স্কুলিংয়ের ব্যবস্থা করতে হবে; স্কুলিংয়ের সময় মালিকপক্ষকে চালকদের বেতন দিতে হবে এবং যেসব চালক পরীক্ষায় পাস করতে পারবে না, তাদের জন্য বেতনের ব্যবস্থা রেখে পুনরায় স্কুলিংয়ের ব্যবস্থা করতে হবে; প্রাইভেট বাস কোম্পানিগুলোকে ট্যাক্স-ব্রেক দিতে হবে যেন তারা ভালো গাড়ি, ফিটনেস ও চালকদের পেছনে অর্থ ব্যয় করতে পারে; ট্রিপভিত্তিক পেমেন্ট বন্ধ করে দৈনিক বা মাসিক বেতন নির্ধারণ করতে হবে, এর মাধ্যমে উগ্র প্রতিযোগিতা থেকে শ্রমিকদের মুক্ত করতে হবে; সড়কের গুরুত্বপূর্ণ, ঝুঁকিপূর্ণ ও ব্যস্ত অংশে ওভারব্রিজ বা আন্ডারপাস নির্মাণ করতে হবে এবং নতুন ড্রাইভিং পরীক্ষা ব্যবস্থাপনায় পর্যবেক্ষণের জন্য একটি সিভিল বা স্টুডেন্ট কমিটি থাকতে হবে।

এছাড়াও দুর্ঘটনা ঘটলে বাসচালকদের আক্রমণ করার যে প্রবণতা লক্ষ্য করা যায়, তা বন্ধ করার আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা।

বাংলা ইনসাইডার