ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

এমপিওভুক্তদের জন্য সুখবর, বরাদ্দ বাড়ল শিক্ষাখাতে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার, ০৬:৩৪ পিএম
এমপিওভুক্তদের জন্য সুখবর, বরাদ্দ বাড়ল শিক্ষাখাতে

দীর্ঘদিন বন্ধ থাকা এমপিওভুক্তি কার্যক্রম ফের চালু হতে যাচ্ছে। এ জন্য ২০১৯-২০২০ অর্থ বছরের জাতীয় বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হয়েছে।  

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের জাতীয় বাজেট বক্তৃতায় এ তথ্য জানানো হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বাজেট বক্তৃতা পড়েন।

বক্তৃতায় প্রধানমন্ত্রী জানান, নানাবিধ কারণে এমপিওভুক্তি কার্যক্রম বন্ধ ছিল। শিক্ষা মন্ত্রণালয়ের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে এমপিওভুক্তি কর্যক্রমের জন্য অর্থের যোগান রাখা হয়েছে।

এবারের বাজেটে শিক্ষাখাতে মোট বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ৮৭ হাজার ৬২০ কোটি টাকা, যা মোট বাজেটের ১৬.৭৫ শতাংশ এবং জিডিপির ৩.০৪ শতাংশ।

এরমধ্যে প্রাথমিক শিক্ষাখাতে বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ২৪ হাজার ৪০ কোটি টাকা, যা গত বাজেটে ছিল ২০ হাজার ৫২১ কোটি টাকা। মাধ্যমিক ও ‍উচ্চ শিক্ষাখাতে বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা, যা গত বাজেটে ছিল ২৫ হাজার ৮৬৬ কোটি টাকা, কারিগরি ও মাদরাসা শিক্ষাখাতে বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ৭ হাজার ৪৫৪ কোটি টাকা, যা গত বাজেটে ছিল ৫ হাজার ৭৫৮ কেটি টাকা।

বাজেটের এ অর্থ ব্যয়ের মাধ্যমে শিক্ষা ও প্রশিক্ষণ সংক্রান্ত সকল কার্যক্রম বাস্তবায়ন করবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ২৮টি মন্ত্রণালয় ও বিভাগ।


বাংলা ইনসাইডার/এমআরএইচ