ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ক্লাসের বাইরেও শিখতে হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জুন ২০১৭ মঙ্গলবার, ০৬:১০ পিএম
ক্লাসের বাইরেও শিখতে হবে : শিক্ষামন্ত্রী
 
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শুধু পাঠ্যপুস্তক ও ক্লাসরুমের শিক্ষাই যথেষ্ট নয়, শিক্ষার্থীদের জগতের চারপাশের শিক্ষাও আয়ত্ত করতে হবে। তা করতে না পারলে একাডেমিক শিক্ষাকে কাজে লাগানো যাবে না। 

আজ মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় নির্বাচিত সেরা মেধাবী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, মেধার দিক দিয়ে আমাদের নতুন প্রজন্ম বিশ্বের কোনো দেশ থেকেই পিছিয়ে নয়। এখন শুধু তাদের একটু গড়ে তুলতে হবে। এ জন্যই শেখ হাসিনার সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি চালুর পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক গঠনের দিকেও নজর দিয়েছে।
 
শিক্ষামন্ত্রী আরও বলেন, মানসিক গঠনে সরকার দেশব্যাপী দুটি ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও মেধা অন্বেষণ প্রতিযোগিতার মতো নানা কর্মসূচি আয়োজন করে আসছে। তৃণমূল পর্যায় থেকে শিক্ষার্থীরা এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জাতীয় পর্যায়ে তাদের যোগ্যতা ও দক্ষতা তুলে ধরতে পারছে। 

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে কারিগরি ও মাদরাসা শিক্ষার ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এসএম ওয়াহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সেরা মেধাবী নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে নটরডেম কলেজের ছাত্র সাফওয়ান রহমান ও বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আইনান তাজরিয়ান অনুভূতি ব্যক্ত করেন । 

পরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সেরা মেধাবীদের হাতে প্রত্যেককে নগদ এক লাখ টাকার চেক, গোল্ড মেডেল, সনদপত্র ও বই উপহার তুলে দেন।  জাতীয় পর্যায়ের সেরা ১২ মেধাবীকে শিক্ষা সফরে বিদেশ ভ্রমণেও নিয়ে যাওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী। 

ঢাকা মহানগর ও বিভাগভিত্তির জাতীয় পর্যায়ের অবশিষ্ট ৯৬ মেধাবী শিক্ষার্থীর প্রত্যেককে নগদ পাঁচ হাজার টাকার চেক, মেডেল, সনদপত্র ও বই উপহার দেওয়া হয়।

২০১৩ সাল থেকে বয়সভিত্তিক (৬ষ্ঠ-অষ্টম, নবম-দশম ও একাদশ-দ্বাদশ) তিনটি গ্রুপে চারটি বিষয়ের ওপর সৃজনশীল মেধা প্রতিযোগিতা অন্বেষণ অনুষ্ঠিত হয়ে আসছে।


বাংলা ইনসাইডার/এএন