ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ

ঢাকাকে সরিয়ে দিল মঙ্গোলিয়ার উলানবাটোর

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯ রবিবার, ১১:১২ এএম
ঢাকাকে সরিয়ে দিল মঙ্গোলিয়ার উলানবাটোর ফাইল ছবি

পৃথিবীর শীর্ষ বায়ু দূষণের শহরের একটি ঢাকা। ভারতের ‘গ্যাস চেম্বার’ আখ্যা পাওয়া দিল্লির বাতাসের চেয়েও বেশি দূষিত হয়ে পড়েছে ঢাকার বাতাস। আজ রোববার (১৫ ডিসেম্বর) সকাল ৮টা ৪৫ মিনিটে বিশ্বের সব দূষিত শহরকে পেছনে ফেলে শীর্ষে চলে আসে ঢাকা। তবে ঢাকাকে প্রথমস্থান বেশিক্ষণ ধরে রাখতে দেয়নি মঙ্গোলিয়ার উলানবাটোর। ৮টা ৫০ মিনিটে শীর্ষ দূষণের শহরে চলে আসে উলানবাটোর। আর ঢাকা হয়ে যায় দ্বিতীয়। বায়ু দূষণ নিয়ে কাজ করা সংস্থা যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজ্যুয়ালের ইনডেক্সে এই তথ্য উঠে এসেছে।

এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী, ঢাকায় আজ ৮টা ৪৫ মিনিটে বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৭ পিএম। ২৩৬ পিএম নিয়ে দ্বিতীয় স্থানে ছিল মঙ্গোলিয়ার উলানবাটোর। ১৯৭ পিএম নিয়ে আফগানিস্তানের কাবুল তৃতীয়, ১৯১ পিএম নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ, ১৮৩ পিএম নিয়ে চীনের চেংদু পঞ্চম এবং ১৮২ পিএম নিয়ে ষষ্ঠ ছিল ভারতের দিল্লি। তবে পাঁচ মিনিটের ব্যবধানে উলানবাটোর ২৪০ পিএম দূষণ নিয়ে ঢাকাকে সরিয়ে দিয়ে একে উঠে আসে।

উল্লেখ্য, বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়াল প্রতি দিনই বায়ুর মান নিয়ে তথ্য প্রকাশ করে। এ তথ্য কিছুক্ষণ পর পর হালনাগাদ করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি