ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ

১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯ রবিবার, ১১:৪৯ এএম
১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

একাত্তরে পাকিস্তানি বাহিনীকে যারা সহযোগিতা করেছিলেন, সেসব রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ করা হয়েছে। আজ রোববার (১৫ ডিসেম্বর) বেলা পৌনে ১২ টা নাগাদ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এ তালিকা প্রকাশ করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তালিকায় প্রাথমিকভাবে ১০ হাজার ৭৮৯ রাজাকারের নাম রাখা হয়েছে। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করেন মন্ত্রী। 

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে পাকিস্তানি দোসরদের যে তালিকা পাওয়া গেছে সেটা প্রকাশ করা হলো। রাজাকারের পূর্ণাঙ্গ তালিকা করা সময়সাপেক্ষ ব্যাপার। এটা নিয়ে কাজ চলছে। প্রাথমিকভাবে দালিলিক প্রমাণের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে। যাচাই-বাছাই করে ধাপে ধাপে আরও তালিকা প্রকাশ করা হবে। 

মন্ত্রী বলেন, দেশের বিভিন্ন জেলা প্রশাসকের কার্যালয়ের সংরক্ষণাগারে মুক্তিযুদ্ধের সময় নানা দালিলিক প্রমাণাদি রয়েছে, ওই সময়ের সংরক্ষিত তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য জেলা প্রশাসকদের অনুরোধ করেছিলাম। কিন্তু দুঃখজনক হলেও সত্য, আমরা আশানুরূপ সাড়া পাইনি। তবে আমরা আবারও তাদের অনুরোধ করবো, জানুয়ারি মাসের মধ্যে সেই সময়ের তথ্যাদি পাঠিয়ে সহযোগিতা করবেন।

উল্লেখ্য, রাজাকারদের তালিকা সংগ্রহের কাজ শুরু হওয়ার কথা গত ২৫ আগস্ট সংসদীয় কমিটির বৈঠকে জানায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। বৈঠকে জানানো হয়েছিল, রাজাকার, আলবদর, আলশামস, শান্তি কমিটির সদস্যদের তালিকা সংগ্রহ করে তা রক্ষণাবেক্ষণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আধাসরকারি (ডিও) চিঠি পাঠানো হচ্ছে।

বাংলা ইনসাইডার/এএইচসি