ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আওয়ামী লীগের হারিয়ে যাওয়া নেতারা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৭ জুন ২০১৭ মঙ্গলবার, ১২:২১ পিএম
আওয়ামী লীগের হারিয়ে যাওয়া নেতারা


এক সময় প্রচণ্ড দাপট ছিল, কিন্তু এখন তাঁরা যেন হারিয়ে গেছেন। আওয়ামী লীগের এমন নেতার সংখ্যা কম না। বিভিন্ন সময়ে এরা দলের নীতি নির্ধারক হয়ে উঠেছিলেন কিন্তু পরে দলে থেকেও যেন দলে নেই।

এরকম নেতাদের মধ্যে প্রথমেই নাম আসে এইচ টি ইমামের। ২০০৮ সালের নির্বাচনে তিনি ছিলেন দলের দ্বিতীয় ব্যক্তি। শেখ হাসিনার পরই তাঁকে ক্ষমতাবান মনে করা হতো। নির্বাচনে মনোনয়ন থেকে আমলাদের পদোন্নতি-সব ব্যাপারে তাঁর পরামর্শই ছিল মূখ্য। নেতারাও ভিড় করতেন তাঁর বাড়িতে।  কিন্তু কিছুদিনের মধ্যেই তাঁর বিরুদ্ধে উঠতে থাকে একের পর এক দুর্নীতির অভিযোগ। ২০১৪ সালের পর তাঁর ক্ষমতার খুটি যেন আলগা হয়ে যায়। জনপ্রশাসন উপদেষ্টা থেকে হন রাজনৈতিক উপদেষ্টা। দলে তীব্র সমালোচিত হয়ে এখন একরকম আড়ালেই থাকেন।

এইচ টি ইমামের চেয়েও আড়ালে গেছেন ৯৬, ২০০১ সালে আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক উপদেষ্টা ডা. এম. এ. মালেক। শেখ হাসিনার ঘনিষ্টজন ছিলেন তিনি। শেখ হাসিনার আস্থা হারালে তিনিও একাকী হয়ে পরেছেন। এখন কলাম লেখেন, বাসায় ডাক্তারি করেন। রাজনৈতিক কর্মকাণ্ড থেকে প্রায় হারিয়েই গেছেন।

ওয়ান ইলেভেনে শেখ হাসিনার পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আবদুল লতিফ সিদ্দিকী। হয়েছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং গুরুত্বপূর্ণ মন্ত্রী। হঠাৎ করে ২০১৪ তে নিউইয়ার্কে ধর্ম নিয়ে কিছু কথা বললেন। এসব কথা রটনাকারীদের হাতে ডালপালা পেলো। মন্ত্রীত্ব হারালেন, দল থেকে বহিষ্কৃত হলেন। এক সময়ের এই দাপুটে নেতা এখন বই পড়েই সময় কাটান।

আওয়ামী লীগের ভবিষ্যৎ সাধারণ সম্পাদক ভাবা হতো তাঁকে। গোপালগঞ্জ থেকে বেড়ে উঠা মকুল বোসের বিভ্রম হলো ওয়ান-ইলেভেনে। তিনি হয়ে গেলেন সংস্কারপন্থী। বিক্ষুব্ধ কর্মীরা হালকা ধোলাই দিল। আর দলে তাঁর পতন হলো শেয়ার মার্কেটের ধসের মতো।

অধ্যাপক আবু সাইয়িদ। ৯৬ সালে আওয়ামী লীগ সরকারের তথ্য প্রতিমন্ত্রী ছিলেন। জ্ঞানী, বুদ্ধিদীপ্ত মেধাবী নেতা হিসেবে তার সুনাম ছিলো। বঙ্গবন্ধু গবেষক ছিলেন। কিন্তু ওয়ান ইলেভেনে তিনি মাইনাস ফর্মুলা প্রবর্তন করলেন। নেত্রী মাইনাস না হলেও দল থেকে তিনিই মাইনাস হয়ে গেলেন। এখন গবেষণা করেন। কেউ ভুলেও তাঁর সাথে দেখা করেন না।

এছাড়াও হারিয়ে যাওয়া আওয়ামী লীগের নেতাদের তালিকায় আছে আবুল হাসান চোধুরী, মোনায়েম সরকার, নুরুল ফজল বুলবুল।


বাংলা ইনসাইডার


বিষয়: আওয়ামী-লীগ