ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর উদ্যোগ, শেয়ার বাজার সূচকে বড় উত্থান

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০ রবিবার, ০৫:৪২ পিএম
প্রধানমন্ত্রীর উদ্যোগ, শেয়ার বাজার সূচকে বড় উত্থান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা নির্দেশনার পর সপ্তাহের প্রথম কর্মদিবসে সূচকে বড় ধরনের উত্থান হয়েছে পুঁজিবাজারে। রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিগত সাত বছরের মধ্যে মূল্য সূচকের সবচেয়ে বড় উত্থান হয়েছে এদিন।

এদিন একদিনেই ১৫ হাজার কোটি টাকার ওপর বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। প্রধান মূল্য সূচক বেড়েছে সাড়ে ৫ শতাংশের ওপর। সূচকের সঙ্গে মোট লেনদেনেও আজ ভালো অগ্রগতি হয়েছে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১১ কোটি ৩৬ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার। ডিএসইতে আজ মাত্র ৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দর কমেছে, বেড়েছে ৩৪৬টির। অপরিবর্তিত আছে ৪টির দর।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সিএএসপিআই ৫ দশমিক ৬৬ শতাংশ বা ৭১৩ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে হয়েছে ১৩ হাজার ৩১৪ পয়েন্ট। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩১ টির, কমেছে ১৫ টির এবং দর অপরিবর্তিত আছে ১১ টির।

এর আগে বড় ধরনের পতনের ধারাবাহিকতায় থাকা ডিএসইর সূচক বুধ ও বৃহস্পতিবার সামান্য বেড়েছিল। এরপর পুঁজিবাজারে টানা পতন ঠেকাতে গত বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেনসহ সংশ্লিষ্টদের কার্যালয়ে ডেকে নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠক থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, সহজ শর্তে ঋণের ব্যবস্থাসহ ছয়টি নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ বলছেন, প্রধানমন্ত্রীর পদক্ষেপই বাজারে দরের ঊর্ধ্বগতির কারণ।

বাংলা ইনসাইডার/এসএস