ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

ধানমন্ডির আসনে আ.লীগের মনোনয়ন চাইলেন ১০জন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার, ০৬:৩১ পিএম
ধানমন্ডির আসনে আ.লীগের মনোনয়ন চাইলেন ১০জন

আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপসের ছেড়ে দেওয়া আসনটির নির্বাচন জমে ওঠেছে। ঢাকা-১০ সংসদীয় আসনের উপনির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী ১০ জন। মোট ১০ জন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন। তবে এদের মধ্যে আলোচনার শীর্ষে  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন ও এফবিসিসিআই-এর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।  

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফরম বিতরণ ও জমাদান শেষে ফরম বিতরণ ও জমাগ্রহণ সংশ্লিষ্টরা এসব তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি থেকে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফরম বিতরণ শুরু ও জমা প্রদানের আহ্বান করে আওয়ামী লীগ।

এর আগে ঢাকা-১০ আসনের উপনির্বাচনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের পক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেন বিজিএমইএ-এর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান।

এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী হিসাবে ঢাকা-১০ আসন থেকে পদত্যাগ করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস। ইতোমধ্যে ১ ফেব্রুয়ারি ডিএসসিসি নির্বাচনে তিনি বিএনপির প্রার্থী ইশরাক হোসেনকে পরাজিত করে মেয়র পদে বিজয়ী হন।

একাদশ জাতীয় সংসদে শূন্য হওয়া তিনটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)। গত ৬ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২১ মার্চ গাইবান্ধা-৩, বাগেরহাট-৪ ও ঢাকা-১০ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

আসন তিনটিতে মনোনয়ন দাখিলের শেষ সময় ১৯ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২৩ ফেব্রুয়ারি। প্রার্থীদের আপিল দায়ের ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি এবং মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ ফেব্রুয়ারি। প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্দ ১ মার্চ এবং ভোট গ্রহণ হবে ২১ মার্চ।

এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনসহ আরও দুইটি সংসদীয় উপ নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মাঝে ফরম বিতরণ শুরু করে আওয়ামী লীগ।

আগামী ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

ঢাকা-১০ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশীরা হলেন মেজর ইয়াদ আলী ফকির, মো. শফিউল ইসলাম মহিউদ্দিন (এফবিসিসিআই), অ্যাডভোকেট বশির আহমেদ, আদম তমিজী হক, ড. আব্দুল ওয়াদুদ, মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, মো. কুদ্দুসুর রহমান, এ এস এম কামরুল আহসান, কাজী মোর্শেদ হোসেন কামাল, মো. সাঈদ খোকন।