ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

‘যারা সন্তানকে মায়ের ভাষা শেখান না তারা দীন’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার, ০৬:৩৩ পিএম
‘যারা সন্তানকে মায়ের ভাষা শেখান না তারা দীন’

বিকৃত উচ্চারণে নতুন প্রজন্মকে বাংলা না বলার আহ্বান প্রধানমন্ত্রীর। বুকের রক্ত দিয়ে মায়ের ভাষার মর্যাদা রক্ষা করেছেন ভাষা শহীদরা। আর যারা সন্তানদের মায়ের ভাষা শেখান না, তাদের দীনতা রয়েছে। শুক্রবার, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, অনেক রক্তের বিনিময়ে বিশ্বে আজ বাংলা ভাষা মর্যাদা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে। বিশ্ব একটি গ্লোবাল ভিলেজ, অন্য ভাষা শেখার প্রয়োজন আছে, তবে মাতৃভাষা বাদ দিয়ে নয়। দেশের মাটিতে থেকেও যারা সঠিক ভাবে বাংলা বলতে পারে না তাদের জন্য করুনা করা ছাড়া কিছু করার নেই।

এ সময় বিকৃত উচ্চারণে নতুন প্রজন্মকে বাংলা না বলার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, পাকিস্তানিরা বার বার আমাদের ভাষা ও সংস্কৃতির ওপর আঘাত করেছে। ৫২তে ভাষা শহীদরা সেই ষড়যন্ত্র রুখে দিয়ে ভায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠিত করেছে। তাদের সেই অবদানে ২১শে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন ভাষা শেখার জন্য মাতৃভাষা ইন্সটিটিউটে বিশেষ ফান্ড গঠন করা হবে। যারা ভাষা শিখবে তারা বিভিন্ন ফেলোশিপ পাবে। নৃ গোষ্ঠির শিক্ষার্থীদের প্রাক প্রাথমিক থেকে মাতৃভাষায় লেখাপড়া করার সুযোগ করে দেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছেন জাতির জনক বন্ধু। তিনিই প্রথম বাংলাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়ে গেছেন।