ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

নির্ভয়ে করোনায় মৃত ব্যক্তিকে দাফন করতে বললেন ড. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২০ সোমবার, ০৮:২৭ পিএম
নির্ভয়ে করোনায় মৃত ব্যক্তিকে দাফন করতে বললেন ড. জাফরুল্লাহ

করোনাভাইরাসে মৃত ব্যক্তিকে দাফন করতে গেলে শবযাত্রীদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে বলে একটি ধারণা প্রচলিত আছে। বিশ্বের অনেক দেশে মৃত ব্যক্তিকে সবার ধরাছোঁয়ার বাইরে রেখে দাফন করা হচ্ছে। বাংলাদেশে লাশ পড়ে থাকলেও কেউ এগিয়ে যাচ্ছে না। কবরস্থানগুলো দাফন করতে দিচ্ছে না। এমতাবস্থায় গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, করোনায় মৃত ব্যক্তির দাফনে কোনো সমস্যা নেই।

আজ সোমবার গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে ড. জাফরুল্লাহ বলেন, করোনায় মৃত ব্যক্তির শরীর থেকে অন্য কোন ব্যক্তির শরীরে ভাইরাস সংক্রমিত হয় না। মৃত ব্যক্তিকে ধর্মীয় মতে সাবান দিয়ে গোসল করালে ভাইরাসের বিস্তার বন্ধ হয়। করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যু হলে নির্ভয়ে শরিয়তের নিয়ম অনুযায়ী দাফন-কাফন করুন। অন্যেরাও নির্ভয়ে নিজ নিজ ধর্মের নিয়মানুযায়ী সৎকার করুন। কারণ মৃত ব্যক্তির শরীরে করোনাভাইরাস বাঁচতে পারে না, তার বৃদ্ধিও হয় না।

বাংলাদেশে এখন পর্যন্ত ১২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১৩ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৫ জন। যা গতকালের দ্বিগুণ! বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে,  মৃত ব্যক্তির লাশ থেকেও এই ভাইরাসটি ছড়ায়। যে কারণে বাংলাদেশের অনেক স্থানেই মৃত ব্যক্তির দাফন করতে স্বজন, এলাকাবাসী এবং ধর্মীয় ব্যক্তিরা অনীহা প্রকাশ করে। তবে ড. জাফরুল্লাহর দাবি, মৃত ব্যক্তির শরীর থেকে করোনা ছড়াতে পারে না। এটা বিজ্ঞানসম্মত বিষয়। যদি মৃতদেহ থেকে করোনা ছড়াত, তবে এতদিন যারা দাফন করে এসেছে তাদেরও করোনাভাইরাসে আক্রমণ করত।