ঢাকা, মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

জনমতে সরকার

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৭ শনিবার, ০১:২০ পিএম
জনমতে সরকার

বর্তমান সরকার টানা আট বছরের বেশি সময় ধরে দেশ পরিচালনার দায়িত্বে। এর মধ্যে অনেক কাজ প্রশংসিত হয়েছে। আবার অনেক কাজ সমালোচিত হয়েছে। জনভাবনা নিয়ে বাংলা ইনসাইডারের এই অয়োজন।

এলিফ্যান্ট রোডের বাসিন্দা মো. রফিক সরকারের ইতিবাচক মনোভাব প্রকাশ করে বলেন, সরকার উদ্যোগ নিচ্ছে কিন্তু যুগ যুগ ধরে প্রচলিত দুর্নীতির কারণে ও মাঠপর্যায়ে যারা বাস্তবায়ন করবে এবং তদারকি করবে তাদের গাফিলতির কারণে সমস্যা হচ্ছে। সরকারের নিযুক্ত কাজের মানুষগুলো সৎ হলে এবং জবাবদিহিতা থাকলে এই সমস্যা কমে আসবে।

একই এলাকার পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বলেন, রাজধানীর জলাবদ্ধতাসহ নানা দুরবস্থার জন্য জন্য সরকার কোনো না কোনোভাবে দায়ী। অনেকদিন হয়ে গেছে। অপরিকল্পিত অনেক ভবন নির্মিত হয়েছে। সহজেই পানি নিষ্কাশন সমস্যা দূর করা সম্ভব নয়।

নিউমার্কেট এলাকায় কথা হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বাঁধনের সঙ্গে। তিনি বলেন, সরকারের একার পক্ষে যানজট,গ্যাস ,বিদ্যুৎ ইত্যাদি সব ধরনের সমস্যার সমাধান করা সম্ভব নয়। গ্যাসের সমস্যা হচ্ছে জনগণের অসচেতনতার ফলে ঘণ্টার পর ঘণ্টা গ্যাস জ্বালিয়ে রাখার কারণে। আর বৃষ্টির পানির মাধ্যমে জলাবদ্ধতা সমস্যা নিরসন করার জন্য প্রয়োজন ভালো পানি নিষ্কাশন ব্যবস্থা। 

নীলক্ষেত এলাকায় আরও কথা হয় মো. হাফিজুল ইসলাম নামে এক ব্যক্তির সঙ্গে। তিনি অবশ্য ভিন্ন প্রসঙ্গ টেনে এনে বলেন, দেশের মানুষ ভালো না থাকার অন্যতম কারণ প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে কোনো মিল নেই। জনগণের মতামতের ওপর তারা আস্থা রাখতে পারছে না। এতে জঙ্গি সংগঠনগুলো সুযোগ বুঝে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড বাড়িয়ে দিচ্ছে। জনগণের মনে হতাশা দানা বেঁধে উঠেছে। 

রমনা এলাকার বাসিন্দা হিরন সরকারের কিছু ভালো উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, গুলিস্তানে ফুটপাত উঠিয়ে দেওয়া সরকারের একটি ভালো উদ্যোগ। সরকার বিভিন্ন ওয়ার্ড কমিশনারের মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে পারে। বিভিন্ন এলাকার সড়কে গাড়ি পার্ক করা যাবে না। আর যানজট নিরসনের জন্য প্রাইভেট গাড়ির লাইসেন্স না দিয়ে পাবলিক গাড়ির লাইসেন্স দিতে হবে। এক্ষেত্রে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিতে হবে। 

নিউমার্কেট এলাকা থেকে শহীদুল ইসলাম নামে একজন ব্যবসায়ী বলেছেন, বাংলাদেশে অর্থনীতির অবস্থা ভালো নয়। এছাড়া গুম,খুন ইত্যাদি চলতে থাকায় মানুষ ভালো নেই। 

নাম প্রকাশে অনিচ্ছুক নিউমার্কেটের এক ব্যবসায়ী দাবি কনে, এই সরকার ক্ষমতায় আসার পর যে ধরনের উন্নতি আশা মানুষ করেছিল তাঁর কিছুই পূরণ হয় নি। বাংলাদেশে যানজটসহ অন্যান্য সমস্যা আগে যেমন ছিল এখনো তাই আছে।

নিউমার্কেট এলাকায় কাজে আসা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বদরুল বলেন, যানজট, গ্যাসের সমস্যা, জলাবদ্ধতা ইত্যাদি ক্ষেত্রে সরকার চাইলেই কিছু পদক্ষেপ নিতে পারে। কিন্তু সরকারের অনাগ্রহের কারণেই এটি সম্ভব হচ্ছে না। 

একই এলাকায় কাজে আসা মিতালী নামে এক নারী বলেন, গ্যাস সঙ্কট কিন্তু বাংলাদেশে আগে এমন ছিল না। আমরা যদি ডিজিটাল বাংলাদেশে পৌঁছাতে চাই তাহলে কিন্তু এমন খারাপ অবস্থা থাকলে চলবে না। সবদিকে উন্নতি হলেই সম্ভব দেশের উন্নতি।

ধানমন্ডির বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র অনিক বলেছে, বাংলাদেশে বিদ্যুতের যে সমস্যা তাতে ভারত থেকে বিদ্যুৎ না এনে বাংলাদেশে বিদ্যুৎ প্লান্টের ব্যবস্থা করার মাধ্যমে সমস্যার সমাধান করে যেতে পারে। আর গ্যাস, পানির জলাবদ্ধতা ইত্যাদির সমস্যা সরকার উদ্যোগ নিলেই সমাধান করা সম্ভব। 

মঞ্জুরুল ইসলাম নামে ধানমন্ডি এলাকার এক বাসিন্দা বলেন, ঢাকা শহর অনেক ঝামেলার শহর। এই শহরে অনেক ধরনের সমস্যা রয়েছে। একদিনে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। সরকারের একার পক্ষে সম্ভব নয় এই সমস্যার সমাধান। সম্মিলিত উদ্যোগেই সমাধান সম্ভব। 

ধানমন্ডি ২৭ এর জয়ন্ত বসাক নামে এক ব্যক্তি বলেন, গত কিছুদিন ধরেই প্রচুর বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিতে ঢাকা শহরে খুবই ভয়াবহ অবস্থা ছিল। ঢাকা শহর অচল করে দেওয়ার মত অবস্থা নতুন কিছু নয়। বছরের পর বছর এমন হচ্ছে। কিন্তু এ সম্পর্কে সরকারের কোনো ভূমিকা আমার চোখে পড়েনি। 

বাংলা ইনসাইডার/এসএম