ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

ওয়ারীতে সাধারণ ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুলাই ২০২০ বুধবার, ১২:০০ এএম
ওয়ারীতে সাধারণ ছুটি ঘোষণা

রাজধানীর ওয়ারীর ‘রেড জোন’ চিহ্নিত আটটি এলাকায় ৪ জুলাই থেকে কার্যকর হতে যাচ্ছে লকডাউন। ওই দিন থেকে লকডাউনের ২১ দিন পর্যন্ত সময়ে ওই এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার (৩০ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ শাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এই ছুটি ঘোষণা করা হয়।

উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনের সংশ্লিষ্ট ধারায় ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষ করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাজধানীর ওয়ারীর আটটি এলাকাকে রেড জোন ঘোষণা করেছে। ফলে জনপ্রশাসন মন্ত্রণালয় তার ক্ষমতাবলে এই এলাকায় লকডাউনের মেয়াদে সাধারণ ছুটি ঘোষণা করছে।

লকডাউনের আওতায় থাকা এলকাগুলো হলো-ওয়ারীর ৪১ নম্বর ওয়ার্ডের টিপু সুলতান রোড, র‍্যাংকিন স্ট্রিট, ঢাকা-সিলেট মহাসড়ক (জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন), জাহাঙ্গীর রোড, নওয়াব রোড, হরে রোড ও ওয়ারী রোড।

প্রজ্ঞাপন অনুযায়ী, রেড জোন ঘোষিত এলাকাতেই কেবল সাধারণ ছুটি কার্যকর থাকবে। এসব এলাকায় বসবাসরত সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধাস্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান বা সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি কার্যকর হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, রেড জোনে অবস্থিত সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধাস্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান বা সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে। তবে জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে।

এর আগে, স্থানীয় সরকার বিভাগের সোমবারের (২৯ জুন) চিঠির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (৩০ জুন) বিকেলে ওয়ারীর রেড জোনগুলোতে লকডাউন কার্যকরের ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস। তিনি জানান, ৪ জুলাই থেকে পরবর্তী ২১ দিন স্থানীয় সরকারের এসওপি অনুযায়ী এলাকাগুলো লকডাউনের আওতায় থাকবে।