ইনসাইড বাংলাদেশ

আগস্ট ঘিরে ৫ টেনশন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৫৯ পিএম, ৩১ জুলাই, ২০২০


Thumbnail

কাল থেকে শুরু হচ্ছে শোকের মাস আগস্ট। আগস্ট যেমন বাঙালির শোকের মাস, তেমনি আতঙ্কের মাস। প্রতি বছরই আগস্টে কিছু না কিছু ঘটনা ঘটে যে ঘটনাগুলো আতঙ্ক-উদ্বেগের এবং বিষাদের। আগস্ট মাস এলেই তাই বাঙালি অজানা আতঙ্কে থাকে যে এই আগস্ট মাসেই আবার যেন কি হবে। আর এইরকম পরিস্থিতেই এবার আগস্ট মাস আসছে আরো ভিন্ন রূপে। বিভিন্ন সঙ্কটে জর্জরিত দেশ, শোকের মাসকে বরণ করে নিচ্ছে অনেকগুলো টেনশন, উৎকণ্ঠা, অস্বস্তি নিয়ে। এবারের আগস্ট মাস নিয়ে যে পাঁচটি টেনশন বা উৎকণ্ঠা বাঙালির আছে তাঁর মধ্যে রয়েছে-

১. করোনার দ্বিতীয় ঢেউ

গত মার্চ থেকেই বাংলাদেশে করোনার প্রকোপ শুরু হয়েছে এবং পাঁচ মাস হতে চললেও করোনা এখনো দাপটের সঙ্গে রয়েছে আর করোনা পরিস্থিতি কবে শেষ হবে বা কোথায় গিয়ে দাঁড়াবে সে সম্পর্কে আমাদের কাছে কোন সুনির্দিষ্ট তথ্য নেই। স্বাস্থ্য অধিদপ্তর যে যে প্রক্ষেপণ করেছিল তা ছাড়িয়ে গেছে বহু আগেই, এখন সকলে যেন হাল ছেঁড়ে দিয়েছে। এর মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে ঈদ, মানুষ ঈদে বাড়ি যাচ্ছে, কোরবানি দেবে এবং এই সমস্ত কারণেই বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হতে পারে বলে আশংকা করছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা এটাও বলছেন যে, আগস্টে বোঝা যাবে বাংলাদেশের করোনা পরিস্থিতি আসলে কোনদিকে মোড় নিচ্ছে।

২. বন্যা

১৯৮৮ এবং ১৯৯৮ এর মতো বন্যার পূর্বাভাস দিয়েছে আবাহাওয়াবিদরা। তাঁরা বলেছেন যে, আমাদের বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে এবার। একই বক্তব্য দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এবার দীর্ঘস্থায়ী বন্যার জন্য প্রস্তুতি নেওয়া এবং মানুষ যেন ত্রাণ তৎপরতা থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করার জন্যে নির্দেশনা দিয়েছেন। পুরো আগস্ট মাস জুড়ে এই বন্যা আরেকটি উৎকণ্ঠা তৈরি করবে সকলের জন্য।

৩. জঙ্গী এবং সন্ত্রাসী হামলা

ইতিমধ্যে আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর পক্ষ থেকে জঙ্গীহামলা হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এই পূর্বাভাসের পরপরই পল্লবী থানায় একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে, যার দায় স্বীকার করেছে আইএস। যদিও স্বরাষ্ট্রমন্ত্রী সুস্পষ্টভাবে বলেছে যে এটা আইএসের ঘটনা নয়, তারপরেও আগস্ট মাসেই বিভিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা এবং নানারকম জঙ্গী হামলার ছোটখাটো ঘটনা ঘটতেই থাকে। একাত্তরের পরাজিত শক্তি এবং ১৫ই আগস্টের অপশক্তি একাট্টা হয়ে বাংলাদেশকে অস্থিতিশীল করতে চায় এবং এজন্যে তাঁরা বেছে নেয় এই আগস্ট মাসকে এবং এবারও আগস্টে পুলিশ বাড়তি সতর্কতার ভেতর থাকবে বলে জানিয়েছে। যদিও আইনপ্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে, জঙ্গীদের বড় ধরনের হামলা করার শক্তি নেই, কিন্তু তারপরেও এক্ষেত্রে তাঁরা সতকর্তা অবলম্বন করছে। যদিও প্রতি বছরের মতো এই বছরেও আগস্ট মাসে বাড়তি সতর্কতা নেওয়া হবে বলে আইনপ্রয়োগকারী সংস্থা জানিয়েছে। প্রতি বছরের মতো এই বছরেও আগস্ট মাসে সন্ত্রাসী হামলার আশংকা টেনশনের বড় কারণ হিসেবে থাকবে।

৪. দুর্নীতিবিরোধী অভিযান

আগস্টেই বোঝা যাবে যে, সরকার করোনার সময়ে যে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করেছিল সেই অভিযানের পরিণতি কি এবং কোথায় গিয়ে তাঁর ফলাফল ঠেকবে। আমরা এর আগেও দেখেছি যে, ক্যাসিনো কাণ্ড নিয়ে যে শুদ্ধি অভিযান শুরু হয়েছিল তা একটা পর্যায়ে গিয়ে থেমে গেছে। এখন এই দুর্নীতিবিরোধী অভিযানে জেকেজির আরিফ, জেএমআই’য়ের আব্দুর রাজ্জাকসহ যারা আটক হয়েছেন বা যাদের বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে তাঁর কি হবে সাধারণ মানুষ তা দেখতে চায়। সাধারণ মানুষ প্রত্যাশা করে যে দুর্নীতিবাজদের বিরুদ্ধে শক্ত হাতে ব্যবস্থা নেওয়া হবে এবং যারাই দুর্নীতিবাজ তাঁদের আইনের আওতায় এনে দুর্নীতি বন্ধে প্রধানমন্ত্রীর যে অঙ্গীকার তা বাস্তবায়নের ক্ষেত্রে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করা হবে। আগস্ট মাসে এই দুর্নীতিবিরোধী অভিযান নিয়েও মানুষের আগ্রহ এবং উৎকণ্ঠা থাকবে।

৫. রাজনীতির মেরুকরণ

আগস্টে বাংলাদেশের রাজনীতির একটা নতুন মেরুকরণের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এইসময় বেগম খালেদা জিয়ার জামিনের মুক্তির মেয়াদ বাড়ছে কিনা সে ব্যাপারে যেমন সিদ্ধান্ত হবে তেমনি সরকার তাঁর মন্ত্রিসভার পরিবর্তন করবে কিনা, রাজনীতিকে সচল করার জন্যে আওয়ামী লীগ সাংগঠনিক উদ্যোগ নেবে কিনা এবং বিরোধী রাজনৈতিক দলগুলো করোনাসহ বিভিন্ন সঙ্কট নিয়ে সরকারবিরোধী আন্দোলনে নামবে কিনা এমন প্রশ্ন উঠেছে। আর এইসমস্ত মেরুকরনগুলো স্পষ্ট হবে এই আগস্টে।

আর এই সবকিছু নিয়ে সরকারের মধ্যে, জনগণের মধ্যে এবং সর্বত্রই কিছু উৎকন্ঠা এবং টেনশন থাকবে।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত আসছে

প্রকাশ: ০৯:২৭ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ৭ দিন বন্ধের পর ২৮ এপ্রিল পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার কথা।

তবে তাপপ্রবাহ না কমায় এ ছুটি বাড়ছে নাকি ২৮ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। অভিভাবকদের একটি অংশ এবং অভিভাবক ঐক্য ফোরাম নামে একটি সংগঠন অনলাইনে ক্লাস চালু রাখার দাবি তুলেছে। অনেকে আবার আরও কিছুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পক্ষে মত দিচ্ছেন।

তবে সিলেবাস শেষ না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা করছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই চিন্তা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, দুয়েক দিনের মধ্যে মন্ত্রণালয় ও অধিদপ্তরের শীর্ষ কর্তারা বৈঠকে বসে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা রয়েছে। প্রাথমিক ও মাধ্যমিকে আগের মতো ছুটি চান না অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম।

ফোরামের সভাপতি মো. জিয়াউল কবির দুলু বলেন, ছুটি বাড়ালে সিলেবাস শেষ করতে সমস্যায় পড়তে হবে। এ অবস্থায় একেবারে ছুটি না দিয়ে অনলাইনে ক্লাস বা বিকল্প কোনো ব্যবস্থা নেওয়া হোক।

ছুটির বাড়ানোর বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সৈয়দ জাফর আলী বলেন, তাপপ্রবাহ অব্যাহত থাকলে ক্লাস বন্ধ না রেখে অনলাইন কিংবা অ্যাসাইনমেন্টের মাধ্যমে কীভাবে শিক্ষার্থীদের পড়ালেখার ভেতর রাখা যায়, সেই চিন্তা চলছে। তবে অনলাইন ক্লাসের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, আগামী রোববার থেকে ক্লাস খুলছে নাকি ছুটি বাড়ছে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। যদি তাপপ্রবাহ না কমে তবে অনলাইন ক্লাস চালুর ভাবনা রয়েছে।

এদিকে বুধবার সন্ধ্যায় পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে আগামী পাঁচ দিনের আবহাওয়ায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। একই সঙ্গে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকার কথাও বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান   তীব্র তাপপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

প্রকাশ: ০৯:১৬ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে আবহাওয়া অধিদপ্তরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও তিন দিন বাড়ল। আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তরে ।

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানান।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, আমরা এর আগে তিনদিনের যে হিট অ্যালার্ট জারি করেছিলাম তার মেয়াদ আজ শেষ হচ্ছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে আরও তিনদিনের হিট অ্যালার্ট জারি করা হবে। কারণ, আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে তাপপ্রবাহ দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দেই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে। সংশ্লিষ্টরা তাদের করণীয় যা সেটা করবে।

তিনি বলেন, সারাদেশের তাপমাত্রা গতকালের থেকে আজ কিছুটা বেড়েছে। চলতি এপ্রিল মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার কোনো সম্ভাবনা নেই। আমরা দেখছি যে এটা মে মাসের ২ থেকে ৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। এর আগে পর্যন্ত বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। স্থানীয়ভাবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

মো. আজিজুর রহমান বলেন, আপাতত দিনের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হওয়ার কোনো লক্ষণ দেখছি না। ৩০ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা আর খুব বেশি বাড়ার সম্ভাবনা নেই।

হিট অ্যালার্ট   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬

প্রকাশ: ০৮:৪০ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকের ড্রাম ট্রাক উল্টে খাদে পড়ে গিয়ে ৬ শ্রমিক নিহত হয়েছেন। এতে  আহত হয়েছে আরও ৮ শ্রমিক। বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় সীমান্ত সড়কের কাজে নিয়োজিত শ্রমিক কাজ শেষে ফেরার পথে উদয়পুর সড়কের ৯০ ডিগ্রি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরিন আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ওই গাড়িতে মোট ১৭ জনশ্রমিক ছিলেন। দুর্গম এলাকা হওয়ায় উদ্ধার কাজটি কঠিন। পুলিশ ও সেনাবাহিনী আহতদের উদ্ধার করে খাগড়াছড়ি হাসপাতালে প্রেরণ করছে।

সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতুলাল চাকমা জানান, স্থানীয়ভাবে খবর নিয়ে যেটা জেনেছি যারা গাড়িতে ছিলো সবাই সীমান্ত সড়কের কাজে নিয়োজিত শ্রমিক। এই সড়কে অনেক স্থানে উচু নিচু পাহাড় আছে। উদয়পুর সড়কের ৯০ ডিগ্রি নামক স্থানে গাড়ি নামার সময় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়।

রাঙামাটি   সাজেক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরের রায়পুরে মেয়রের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে কুশপুত্তলিকা দাহ


Thumbnail

লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাটের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল রায়পুর। 

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে ‘আমরা পৌরবাসী’র ব্যানারে নানা প্ল্যাকার্ড, ঝাড়– মিছিলসহ বিক্ষোভ করেন সহস্রাধিক নারী-পুরুষ। বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রায়পুর থানা সংলগ্ন এলাকায় গিয়ে শেষ হয়। পরে আঞ্চলিক সড়কের পাশে মামলার বাদী মঞ্জুরুল আলমের কুশপুত্তলিকা দাহ করেন বিক্ষুব্ধরা। 

মঞ্জুরুল আলম রায়পুর পৌরসভার দক্ষিণ দেনায়েতপুর এলাকার বাসিন্দা ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক সহকারী কমান্ডার।

এসময় মঞ্জুরুল আলমের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও তার বিচার দাবি করেন বক্তারা।

এর আগে পৌরসভার নিয়ম নীতি না মেনে ঘর নির্মাণে বাধা দেয়ায় শুরু হয় বাকবিতন্ডা। পৌর কর্মচারীকে লাঞ্চিত করার দায়ে মঞ্জুরুল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করে পৌর কর্তৃপক্ষ। এতে ক্ষিপ্ত হয়ে গেলো ২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের একটি অনুষ্ঠানে মেয়রকে নানা কটাক্ষ করেন মঞ্জুরুল আলম। পরে রোববার (২১ এপ্রিল) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রায়পুর আদালতে মঞ্জুরুল আলম বাদী হয়ে রায়পুর পৌরসভার মেয়রসহ ছয়জনের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগে মামলা দায়ের করেন। 

মামলার অন্য অভিযুক্তরা হলেন, রায়পুর পৌরসভার কার্যসহকারী মহিন উদ্দিন বিপু, কর্মচারী আলম মিয়া, সবুজ, মাহমুদুন্নবী ও আবু তাহের সাগর।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে হজ্জযাত্রীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ


Thumbnail

লক্ষ্মীপুরে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজ্জযাত্রীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করা হয়েছে। 

বুধবার (২৪ এপ্রিল) সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ইসলামিক ফাউন্ডেশন জেলা কার্যালয়ের আয়োজনে এ প্রশিক্ষণ দেয়া হয়। জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মুহাম্মদ জাকের হোসাইন-এর সভাপতিত্বে এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নাহিদ রায়হান ও ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক আনোয়ার হোসেন। 

প্রশিক্ষণে শহরের মারকাজ মসজিদের খতিব মাওলানা হারুন আল মাদানী ও চাটখিল ইসলামপুর জামে মসজিদের খতিব মুফতি মাওলানা হেলাল উদ্দিন হজ্জের ধর্মীয় বিধি-বিধান, হজ্জের গুরুত্ব ও তাৎপর্য র্শীষক আলোচনা, হজ্জ যাত্রীদের সাধারণ করণীয়, হজ্জের প্রশাসনিক গুরুত্ব ও পালনীয়সহ বিভিন্ন বিষয়ের উপর বক্তব্য রাখেন। 

এ বছর লক্ষ্মীপুর থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪১৭ জন হজ্জযাত্রী রেজিষ্ট্রেশন করেছেন।

লক্ষ্মীপুর  


মন্তব্য করুন


বিজ্ঞাপন