ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কথা রাখলেন দুই মেয়র

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২০ রবিবার, ০৬:০৬ পিএম
কথা রাখলেন দুই মেয়র

২৪ ঘণ্টারও কম সময়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কোরবানির বর্জ্য অপসারিত হয়েছে বলে জানিয়েছে ডিএনসিসি। ডিএনসিসির নিজস্ব দুই হাজার ৬৬৭ জন পরিচ্ছন্নতাকর্মী এবং অন্যান্য ব্যবস্থাপনাসহ সর্বমোট ১১ হাজার ৫০৮ জন পরিচ্ছন্নতাকর্মী নিরলস পরিশ্রম করে ঢাকা শহরকে বর্জ্যমুক্ত করেছেন।

উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় কোরবানির প্রথম দিন ডিএনসিসি এলাকার বিপুল পরিমাণ বর্জ্য সকল ওয়ার্ড থেকে ২৪ ঘণ্টার কম সময়ে অপসারণ করা হয়েছে।

রোববার (২ আগস্ট) বিকেলে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় গত ২৪ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে জানাতে গিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকা উত্তরে ২৫৬টি পশু জবাইয়ের স্থান নির্ধারণ করা হয়েছিল। সিটি কর্পোরেশন থেকে বিভিন্ন সুবিধাদি বিশেষ করে কোরবানির মাংস বাসায় পৌঁছে দেয়ার কারণে আগের তুলনায় অনেকে উৎসাহিত হয়ে নির্দিষ্ট স্থানে কোরবানি দিয়েছেন। তবে আগামী বছর প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী গাবতলীতে একটি অত্যাধুনিক স্লটার হাউজ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

এর আগে ২৪ ঘণ্টার মধ্যে ডিএনসিসি এলাকার প্রথম দিনের বর্জ্য অপসারণ করা হবে বলে জানিয়েছিলেন মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, আমাদের নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোসহ পুরো ডিএনসিসি এলাকার বর্জ্য নগরবাসীর সহযোগিতায় নির্ধারিত সময়েই অপসারণ করব।

শনিবার রাজধানীর বসিলায় সাদিক অ্যাগ্রো ফার্মে অবস্থিত ডিএনসিসির ডিজিটাল কোরবানি পশু ব্যবস্থাপনা কেন্দ্র পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৭৫টি ওয়ার্ডেই কোরবানির পশুর বর্জ্য অপসারিত হয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। এছাড়া আজকের (২ আগস্ট) কোরবানির পশুর বর্জ্য আগামী ১২ ঘণ্টার মধ্যে অপসারিত হবে বলে জানিয়েছে ডিএসসিসি।