ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

এক মাস সময় দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ আগস্ট ২০২০ শনিবার, ১০:৫৭ এএম
এক মাস সময় দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়

বেসরকারি হাসপাতালগুলোতে অনিয়ম, রোগীদের সাথে প্রতারণা এবং লাইসেন্স না থেকেও চিকিৎসা দেওয়ার বিষয়ে এবার কঠোর অবস্থান নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় নিজেই। স্বাস্থ্য মন্ত্রণালয় একদিকে যেমন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে বলেছে যে, হাসপাতালগুলোতে অভিযান পরিচালনার আগে যেন স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়কে না জানিয়ে কোন হাসপাতালে যেন অভিযান পরিচালনা না করা হয়। ঠিক তেমনিভাবে সবগুলো বেসরকারি হাসপাতালকে অনুমোদনের জন্য যে সকল শর্ত আছে, তা পূরণের জন্য এক মাসের সময় বেঁধে দিয়েছে।

বলা হয়েছে যে, এক মাসের মধ্যে তাদের লাইসেন্স নবায়নসহ বেসরকারি হাসপাতাল পরিচালনার জন্য অনুমোদিত শর্তগুলো পূরণ করতে হবে। এরপর স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকেই এই রকম অভিযান পরিচালনা করা হবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। বেসরকারি হাসপাতালগুলো নিয়ে যাতে কোন বিশৃঙ্খলা তৈরি না হয় এবং বেসরকারি হাসপাতালগুলোর উপর যাতে কোন অনাস্থা তৈরি না হয় তারই অংশ হিসেবে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জানান যে, অনেক হাসপাতাল মাসের পর মাস তাদের লাইসেন্স নবায়নের জন্য আবেদন দিয়েছেন। কিন্তু সেই আবেদন এখনো পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরে নিষ্পত্তি হয়নি। এই রকমটা হতে দেওয়া যায় না। এটা অনতি বিলম্বে বন্ধ করতে হবে। মাসের পর মাস আটকে না রেখে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে এই আবেদন নিষ্পত্তি করতে হবে। সেইসাথে হাসপাতালগুলোতে স্বাস্থ্য অধিদপ্তরের নজরদারি আরও বাড়ানোর বিষয়েও তিনি উল্লেখ করেন।