ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ডিজি সব দোষ চাপালেন সাবেক সচিব এবং মন্ত্রীর উপর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২০ শুক্রবার, ১২:০০ পিএম
ডিজি সব দোষ চাপালেন সাবেক সচিব এবং মন্ত্রীর উপর

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদকে গত দুইদিন জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ১২ এবং ১৩ আগস্টে স্বাস্থ্য অধিদপ্তর এবং মন্ত্রণালয়ের কেনাকাটা এবং রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি সম্পাদনের ব্যাপারে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। দুইদিনে মোট প্রায় ১০ ঘন্টা তদন্তকারী কর্মকর্তারা সাবেক এই মহাপরিচালককে জিজ্ঞাসাবাদ করেন।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত খবরে জানা গেছে যে, জিজ্ঞাসাবাদে ডা. আবুল কালাম আজাদ নিজেকে নির্দোষ দাবি করেছেন এবং সব দোষ চাপিয়েছেন মন্ত্রণালয়ের উপর। বিশেষ করে স্বাস্থ্যসেবা বিভাগের সাবেক সচিব আসাদুল ইসলামই রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি সম্পাদনের জন্যে দায়ী বলে তিনি উল্লেখ করেছেন। একই সঙ্গে কেনাকাটা সংক্রান্ত অভিযোগের জন্যে তিনি মন্ত্রণালয়ের উপরে দোষ চাপিয়েছেন। মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব (হাসপাতাল) সিরাজুল ইসলাম এবং মন্ত্রীর যোগসাজশে এই ধরণের কেনাকাটা হয়েছে বলেও ডা. আবুল কালাম আজাদ অভিযোগ করেছেন।

তিনি বলেছেন যে, এইসব কোন অনিয়মের সঙ্গে তিনি জড়িত নন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, গত ১৩ আগস্ট ডা. আবুল কালাম আজাদকে ডাকা হয়েছিল রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তির জন্যে। তিনি এই সময়ে মন্ত্রণালয়ের কারণ দর্শানোর নোটিশে যা বলেছিলেন তারই পুনরাবৃত্তি করেছেন এবং বলেছেন যে, আসাদুল ইসলাম তাঁকে টেলিফোনে নির্দেশ দিয়েছিলেন এবং এই চুক্তি সম্পাদনের জন্যে অনুরোধ করেছিলেন। এই ক্ষেত্রে তাঁর কোন ব্যর্থতা বা দায়দায়িত্ব আছে কিনা এই প্রশ্নের উত্তর এড়িয়ে যান ডা. আবুল কালাম আজাদ। একইসঙ্গে করোনাকালে যে কেনাকাটাগুলো হয়েছে সেই কেনাকাটাগুলো সরাসরি মন্ত্রণালয়ের তদারকি এবং হস্তক্ষেপে সিএমএসডি’র মাধ্যমে হয়েছে বলেও ডা. আবুল কালাম আজাদ উল্লেখ করেছেন।