ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

খালেদার জন্মদিনের নতুন তারিখ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২০ শুক্রবার, ০১:০০ পিএম
খালেদার জন্মদিনের নতুন তারিখ

বেগম খালেদা জিয়ার জন্মদিন বিতর্ক কাটছেই না। বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, বেগম খালেদা জিয়া আগামীকাল ১৫ আগস্ট জন্মদিনের কেক কেটে উৎসব পালন করবেন না। শুধু তিনি নন, বিএনপির কোন অঙ্গসহযোগী সংগঠনই যেন কেক কেটে জন্মদিন উৎসব পালন না করে সে ব্যাপারে দলের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে এবং দলের অঙ্গসহযোগী সংগঠনগুলো ১৬ আগস্ট বেগম খালেদা জিয়ার আরোগ্য কামনা করে দোয়া-মাহফিল করবে বলেও কর্মসূচী পাওয়া গেছে।

অর্থাৎ এখন থেকে খালেদা জিয়ার জন্মদিন ১৫ আগস্ট নয়, ১৬ আগস্ট উদযাপিত হবে। খালেদা জিয়ার রাজনৈতিক প্রক্রিয়াতে আসার পর এটাই হবে তাঁর ষষ্ঠ জন্মদিনের তারিখ। এর আগে বেগম খালেদা জিয়ার বিভিন্ন কাগজপত্রে পাঁচটি জন্মদিনের উল্লেখ পাওয়া গিয়েছে। বেগম খালেদা জিয়ার মাধ্যমিকের সার্টিফিকেটে দেখা যায় তাঁর জন্মদিন ৯ জানুয়ারি। পাসপোর্ট অনুযায়ী তাঁর জন্মদিন সেপ্টেম্বর মাসে। তিনি যখন সরকারপ্রধান হিসেবে শপথ নেন তখন তিনি তাঁর জন্মদিন উল্লেখ করেছিলেন ডিসেম্বর মাস। এরপর হঠাত করেই তাঁর জন্মদিন ১৫ আগস্টে পালিত হচ্ছিল এবং সর্বশেষ এখন তাঁর জন্মদিন ১৬ আগস্ট পালিত হবে।

বিএনপির সূত্রগুলো বলছে যে, গত কয়েক বছর ধরেই জাতীয় শোক দিবসে জন্মদিন পালন নিয়ে সমালোচনার মুখে পড়ছিলেন বেগম খালেদা জিয়া। আর এই সমালোচনার তোপে বিগত দুই বছর জন্মদিনের কেক কাটার বীভৎস উৎসব বেগম খালেদা জিয়া পালন করেননি। বেগম খালেদা জিয়া কেক না কাটলেও বিএনপির অঙ্গসহযোগী সংগঠনগুলো ঠিকই কেক কেটে নোংরা উৎসব করেছিল।

অবশ্য গত জন্মদিনে খালেদা জিয়া কারান্তরীণ ছিলেন। এইজন্যে তাঁর জন্মদিন পালিত হয়নি, দোয়া মাহফিল হয়েছিল। এইবার ১৫ আগস্টে বিএনপি খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত কোনরকম কর্মসূচী গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। বিএনপির একজন নেতা বলেছেন যে, জাতীয় শোক দিবসে এই ধরণের কর্মসূচী সাধারণ জনগনের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলে। আর এইজন্যেই ১৫ আগস্ট জন্মদিন উদযাপন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএনপির অঙ্গসহযোগী সংগঠনগুলো ১৬ আগস্ট দোয়া-মাহফিল করে বেগম খালেদা জিয়ার জন্মদিন পালনের সিদ্ধান্ত নিয়েছে। তাঁর মানে কি বেগম খালেদা জিয়ার নতুন জন্মদিন ১৬ আগস্ট?