ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আজ সৈয়দ শামসুল হকের মৃত্যুবার্ষিকী


প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২০ রবিবার, ১১:৩২ এএম
আজ সৈয়দ শামসুল হকের মৃত্যুবার্ষিকী

 

বাংলা সাহিত্যের বরেণ্য লেখক সৈয়দ শামসুল হকের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ৮২ বছর বয়সে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।  

২০১৬ সালে তিনি লন্ডনে ৪ মাস ফুসফুসের ক্যান্সার রোগের সঙ্গে লড়াই করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সব্যসাচী লেখক শামসুল হকের বাংলা সাহিত্যের প্রতিটি ক্ষেত্রে অনাবিল বিচরণ ছিল। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, কাব্যনাট্য, চিত্রনাট্য, গান, প্রবন্ধ, অনুবাদসহ সাহিত্যের প্রায় সকল ক্ষেত্রে সাবলীল লেখনী ক্ষমতার জন্য তাকে ‘সব্যসাচী লেখক’ নামে অভিহিত করা হয়।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। বিংশ শতাব্দীর শেষভাগে সক্রিয় একজন প্রখ্যাত বাংলাদেশী সাহিত্যিক তিনি।  তার লেখকজীবন প্রায় ৬২ বছরব্যাপী বিস্ত্রিত।

এই বিশাল সময় ধরে সৈয়দ হক নিজ মেধা, মনন ও সৃজনীশক্তির মাধ্যমে বাংলা ভাষা ও সাহিত্যকে অনন্য উচ্চতায় নিয়ে যান।

অগণিত পাঠকের ভালোবাসার পাশাপাশি দেশের প্রায় সব পুরস্কারই পেয়েছেন তিনি। সৈয়দ শামসুল হক মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা স্বাধীনতা পদক ও একুশে পদক। এছাড়াও আদমজী সাহিত্য পুরস্কার, পদাবলী কবিতা পুরস্কার, জাতীয় কবিতা পুরস্কার, ইত্যাদি  পদকেও ভূষিত হয়েছেন তিনি।

প্রয়াণ দিবস উপলক্ষে সৈয়দ হকের জন্মস্থান কুড়িগ্রামে আজ তার সমাধিতে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের শ্রদ্ধাজ্ঞাপনসহ আলোচনা সভা, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।