ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

জাল পাসপোর্ট ও ভুয়া ভিসা বানানোই যার কাজ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ১১:৩৬ এএম
জাল পাসপোর্ট ও ভুয়া ভিসা বানানোই যার কাজ

 

সিলেট থেকে মানবপাচারের অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গ্রেফতার হওা এই ব্যক্তি জার্মানি, ইতালি, কানাডাসহ বিভিন্ন দেশের জাল পাসপোর্ট বানিয়ে তাতে ভুয়া ভিসা লাগিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। আর এমনটাই জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

জানা যায়, মাসুম আহমদ (৩১) নামের এই যুবককে রোববার রাতে সিলেটের কানাইঘাট এলাকা থেকে গ্রেপ্তার করে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও র‌্যাব-১৪ এর সদস্যরা। মাছুম কানাইঘাট এলাকার মো. আতাউর রহমানের ছেলে। এনএসআইয়ের দেওয়া তথ্যের ভিত্তিতে নিজের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মাসুমের কাছ থেকে জাল পাসপোর্টের ফটোকপি এবং তুরস্কের ভুয়া ভিসার জন্য ব্যবহৃত ‘অ্যাম্বুস সিল’ তৈরির মেশিনসহ অন্যান্য কাগজপত্র উদ্ধার করা হয়েছে। র‌্যাব জানায়, ফিলিস্তিন দূতাবাস অভিযোগ জানানোর পর মাসুমের বিরুদ্ধে নকল পাসপোর্ট তৈরি করে জার্মানি, নিউ জিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইতালি, ইসরায়েল, গ্রিস, মালয়েশিয়া, কানাডা, তুরস্ক, ক্যামেরুন প্রভৃতি দেশে মানবপাচারের তথ্য জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা ও র‌্যাবের নজরে আসে। এর প্রেক্ষিতে র‌্যাব ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার নিবিড় পর্যবেক্ষণে তার বিরুদ্ধে নকল পাসপোর্ট তৈরি করে বিভিন্ন দেশে মানবপাচারের প্রমাণ পাওয়া যায়।

খোঁজ নিয়ে জানা যায়, মাসুমসহ বাংলাদেশের এক শ্রেণির অসাধু দালাল চক্র স্বল্প আয়ের মানুষদের প্রলোভন দেখিয়ে আন্তর্জাতিক চক্রের যোগসাজশে দীর্ঘদিন ধরে বিদেশে অবৈধভাবে মানবপাচার করে আসছিল। সে ইউরোপের বিভিন্ন দেশের পাসপোর্ট তৈরি করে দুই হাজার ইউরো করে বিক্রি করত। এছাড়া সে বিভিন্ন দেশের ভিসার নকল স্টিকার বানিয়ে ভুয়া ভিসা দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে মানবপাচার করে আসছিল, বলেও জানা যায়।