ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

দাবি পূরণের নিশ্চয়তা না পেলে বিক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ১২:১৩ পিএম
দাবি পূরণের নিশ্চয়তা না পেলে বিক্ষোভ অব্যাহত

 

সরকারের কাছ থেকে ভিসা ও আকামার মেয়াদ বাড়ানো বিষয়ে সুনির্দিষ্ট নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন কাওরান বাজারে  অবস্থান নেয়া সৌদি প্রবাসীরা। 

রাজধানীর কারওয়ান বাজারের পাঁচতারকা হোটেল সোনারগাঁওয়ের সামনের রাস্তায় জড়ো হয়ে ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধি এবং সৌদি এয়ারলাইন্সের টিকিটের টোকেনের দাবিতে অবস্থান নিয়েছেন।

হাতিরঝিল থানা পুলিশ জানায়, গত কয়েকদিন ধরে তারা কাওরানবাজারে অবস্থান নিয়ে আন্দোলন করছেন। মঙ্গলবারও সকাল থেকে তারা সাউদিয়ার বাইরে সড়কের পাশে ও ফুটপাতে অবস্থান করছেন। রাস্তা অেবরোধের চেষ্টা করলেও পুলিশ তাদের সরিয়ে দেয়।

ভুক্তোভোগীরা জানান, অনেকেরই ভিসার মেয়াদ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু এখন পর্যন্ত  ভিসার মেয়াদ বাড়ানো বা বিমান টিকিট কনফার্ম করতে টোকেনই পাননি। কাজ হারানোর ভয়ে শঙ্কিত তারা। কেউ কেউ জানান, অক্টোবরের প্রথম সপ্তাহেই তাদের কের্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। অথচ ফিরে যাওয়ার কোনো ব্যবস্থায় হয়নি। বিমান টিকিটের টোকেন পেতে পেতে হয়তো ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। 

সাউদিয়া কর্তৃপক্ষের শিডিউল অনুযায়ী, যাদের টোকেন নম্বর ২৩০১ থেকে ২৭০০, শুধু তাদেরই মঙ্গলবার টিকিট দেয়া হবে। তবে তিন হাজারের পরের সিরিয়ালের টোকেন নম্বরের প্রবাসীরাও সকাল থেকে ভিড় করেছেন। আজ টিকিট ইস্যু করলেও নতুন করে আর কাউকে টোকেন দিচ্ছে না সাউদিয়া। তাদের টাঙানো একটি নোটিশে বলা হয়েছে, ৪ অক্টোবরের আগে আর টোকেন দেয়া হচ্ছে না।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ২৪ দিন ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধির জন্য নির্ধারিত এজেন্সির মাধ্যমে মেয়াদ বৃদ্ধির কথা বলা হলেও এ-সংক্রান্ত কোনো নির্দেশনা এখনও তারা পায়নি বলে জানায় এজেন্সিগুলো।

তবে মন্ত্রণালয় সূত্র বলছে, কূটনৈতিক তৎপরতার মাধ্যমেই এই সমস্যার সমাধান তরতে হবে।  প্রবাসীদের ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধির আবেদনের জন্য ইতোমধ্যে ১৮টি ট্রাভেল এজেন্সি নির্ধারণ করে দিয়েছে সৌদি সরকার । তবে প্রবাসীরা বলছেন, এই প্রক্রিয়া অত্যন্ত সময়সাপেক্ষ ব্যাপার। তাই স্বয়ংক্রিয়ভাবে সবার ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধি করতে হবে।