ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আলোচিত ৩ মামলার রায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ০১:০১ পিএম
আলোচিত ৩ মামলার রায়

 

চাঞ্চল্যকর তিন মামলা- বরগুনার রিফাত শরীফ হত্যা, জাহালমের ক্ষতিপূরণ  এবং বাসচাপায় পা হারানো রাসেলের ক্ষতিপূরণের মামলার রায় হবে বুধবার ও বৃহস্পিতিবার।

এর মধ্যে বুধবার (৩০ সেপ্টেম্বর) বরগুনা জেলা দায়রা জজ আদালতে রিফাত হত্যা মামলার রায় হবে। এছাড়া একই দিন দুপুর ২টায় পাটকলশ্রমিক জাহালমের ক্ষতিপূরণের রায় ঘোষণা করবেন হাইকোর্ট।

আলোচিত রিফাত হত্যা মামলার বিচার কাজ শেষ হচ্ছে এক বছর তিন মাসে। বরগুনা জেলা ও দায়রা জজ আদালতে প্রাপ্ত বয়স্ক ১০ আসামির রায় কাল। রিফাতের পরিবারের দাবি, হত্যাকাণ্ডের মূলহোতা নিহত রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি। আর রিফাতের স্ত্রী মিন্নির পরিবারের দাবি তিনি নির্দোষ।

পাটকল শ্রমিক জাহালম ‘ভুল আসামি হয়ে প্রায় ৩ বছর কারাগারে থাকেন। গত বছরের জানুয়ারিতে গণমাধ্যমে ৩৩ মামলায় ‘ভুল আসামি জেলে”বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত। এ বিষয়ে ব্যাখ্যা দিতে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা, মামলার বাদীসহ চারজনকে তলব করে হাইকোর্ট।

অন্যদিকে গ্রিন লাইন পরিবহনের বাসের চাপায় পা হারানো রাসেলকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া সংক্রান্ত রায় হবে বৃহস্পতিবার (১ অক্টোবর)। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। ২০১৮ সালের ২৮ এপ্রিল মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রিনলাইন পরিবহনের একটি বাস চাপা দিলে পা হারান রাসেল। এ ঘটনায় কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী উম্মে কুলসুম রিট করেন।