ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সেব্রিনা ফ্লোরা স্বাস্থ্যের পরবর্তী ডিজি?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ০৪:৫৯ পিএম
সেব্রিনা ফ্লোরা স্বাস্থ্যের পরবর্তী ডিজি?

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক নিয়ে আবার নতুন করে গুঞ্জন শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের বর্তমান ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম গত ২৩ জুলাই মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেন। কিন্তু পরবর্তীতে স্বাস্থ্য মন্ত্রণালয় তাকে মহাপরিচালক করে জারি করা প্রজ্ঞাপনটি সংশোধন করে, ‘ভারপ্রাপ্ত মহাপরিচালক’ করেন।

স্বাস্থ্যে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মহাপরিচালক পদটি গ্রেড-১ এর পদ। একজন অধ্যাপক গ্রেড-৩। তাই তাকে পূর্ণাঙ্গ মহপারিচালক করা সম্ভব না। এজন্য এস.এস.বি (সুপিরিয়র সিলেকশন বোর্ড) সভা লাগবে। আগামী ডিসেম্বরে অধ্যাপক খুরশীদের চাকরীর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। মহাপরিচালক হিসেবে তাকে চুক্তি ভিত্তিক নিয়োগ দেয়া নিয়ে জটিলতার কথাও বলছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গ্রেড-৩ পদের একজন কর্মকর্তাকে গ্রেড-১ পদে চুক্তি ভিত্তিক নিয়োগ নিয়ে আইনগত সীমাবদ্ধতা আছে বলে মনে করেন কেউ কেউ। এরকম পরিস্থিতিতে অধ্যাপক ডা: মীরজাদী সেব্রিনা ফ্লোরার নাম আলোচনায় এসেছে।

গত ১৩ আগস্ট অধ্যাপক ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এর আগে তিনি আই ডি সিআরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০১৬ সালে পরিচালক হলেও, তিনি আলোচনায় এবছরের আসেন ফেব্রুয়ারি থেকে করোনা সংক্রান্ত সংবাদ সম্মেলনের মাধ্যমে। এসময় তার ভূমিকা সর্বমহলে প্রশংসিত হয়। এমনকি স্বয়ং প্রধানমন্ত্রী তার কাজে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানা যায়। এ কারণেই আইডিসিআরের পরিচালক থেকে তাকে অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) পদে পদোন্নতি দেয়া হয়।

একাধিক সূত্র জানায়, ফ্লোরাকে ভবিষ্যতের ‘মহাপরিচালক’ মাথায় রেখেই তাকে অতিরিক্ত মহাপরিচালক করা হয়েছে। অত্যন্ত মেধাবী, সৎ এবং দক্ষ কর্মকর্তা হিসেবে ইতিমধ্যে সরকারের নীতি নির্ধারক মহলে তিনি প্রশংসিত এবং আলোচিত।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক সূত্র বলছে, শেষ পর্যন্ত যদি অধ্যাপক খুরশীদকে মহাপরিচালক হিসেবে চুক্তি ভিত্তিক নিয়োগ না দেয়া হয় সেক্ষেত্রে সরকারের প্রথম পছন্দ অধ্যাপক ডা: মীরজাদী সেব্রিনা ফ্লোরা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন ‘একাডেমিক এবং প্রশাসনে দক্ষ, এই দুই যোগ্যতার সমন্বয় সব সময় পাওয়া যায় না। ডা: ফ্লোরা তে¤িœ একজন কর্মকর্তা। গত দেড় মাসে অতিরিক্ত মহাপরিচালক হিসেবেও তিনি দক্ষতা দেখাচ্ছেন। তাই, দায়িত্ব গ্রহণের মাত্র ৫ মাসের মাথায় শেষ হয়ে যেতে পারে ‘ভালো মানুষ’ হিসেবে পরিচিত বর্তমান ভারপ্রাপ্ত মহাপরিচালকের অধ্যায়।