ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কে হচ্ছেন নতুন অ্যাটর্নি জেনারেল?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ০৭:১২ পিএম
কে হচ্ছেন নতুন অ্যাটর্নি জেনারেল?
 
প্রায় এক যুগ নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের পর চলে গেলেন অ্যাটর্নি জেনারেল মাহাবুবে আলম। গত রোববার সন্ধ্যায় সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।
 
মাহাবুবে আলমের মৃত্যুর পর নতুন অ্যাটর্নি জেনারেল কে হচ্ছেন- এ নিয়ে আলাপ-আলোচনা শুরু হয়েছে। কারণ, সরকারের অনেকগুলো গুরুত্বপূর্ণ মামলা এখন সুপ্রিম কোর্টে রয়েছে। এ অবস্থায় সর্বোচ্চ আইন কর্মকর্তার পদ দীর্ঘদিন শূন্য রাখা সম্ভব নয় বলেই মনে করছেন সরকারের একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি। যদিও আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক আজ বাংলা ইনসাইডারকে বলেছেন ‘এনিয়ে আমি এখনো কোনো চিন্তা ভাবনা শুরু করিনি। আগে যে দুঃখ পেয়েছি, সেটা থেকে বেরিয়ে আসি।’
 
তবে, বাংলাদেশ সুপ্রিম কোর্টে এবং সরকারের বিভিন্ন মহলে নতুন অ্যাটর্নি জেনারেল কে হতে পারেন তা নিয়ে জল্পনা-কল্পনা এবং আলাপ-আলোচনা শুরু হয়েছে। এখন পর্যন্ত ৬ জনের নাম আলোচনায় এসেছে নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে।

এদের মধ্যে বর্তমানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ. এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আজমালুল হোসেন কিউ. সি, সাবেক বিচারপতি মনসুরুল হক চৌধুরী। অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল (বর্তমান ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল) মুরাদ রেজা, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস. এম মুনীরের নাম শোনা যাচ্ছে।
 
তবে এই ছয়জনের মধ্যে তিনজনকে বেশি সম্ভবনাময় বলে মনে করা হচ্ছে। এদের মধ্যে বর্তমানে ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন, এজন্য কেউ কেউ তাকেই এখন সবচেয়ে ‘ভালো পছন্দ’ বলে বিবেচনা করছেন। তবে আওয়ামীপন্থি আইনজীবীদের একাংশের মধ্যে তার ব্যাপারে আপত্তিও আছে। সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সভাপতি এ. এম আমিন উদ্দিনের নামও আলোচনা হচ্ছে বেশ ভালোভাবেই। আইনজীবী ও বেঞ্চের মধ্যে তার সুনাম ও জনপ্রিয়তা রয়েছে। সৎ আইনজীবী হিসেবে তার সুনাম রয়েছে। কিন্তু এখন অ্যাটর্নি জেনারেল হলে আইনজীবী সমিতির সভাপতি পদটি হাতছাড়া হতে পারে। কেউ কেউ মনে করেন, এখনো তিনি অ্যাটর্নি জেনারেল হবার মতো প্রবীণ হননি।
আজমালুল হোসেন কিউ সি অত্যন্ত প্রবীণ আইনজীবী। আইন পেশায় শীর্ষস্থানীয় ব্যক্তিদের মধ্যে তিনি অন্যতম। কিন্তু বছরের একটা বড় সময় তিনি লন্ডনে অনুশীলন করেন। তিনি এ ধরনের পদ নিতে আদৌ আগ্রহী হবেন কি না এ নিয়ে সংশয় আছে অনেকের।
 
শেষ পর্যন্ত কে অ্যাটর্নি জেনারেল হবেন, তা জানতে আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে বলে মনে করছেন অনেক আইনজীবী।