ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পাপিয়া, সাবরিনা, মিন্নি: নারীরা কেন ভয়ংকর?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার, ১০:০০ পিএম
পাপিয়া, সাবরিনা, মিন্নি: নারীরা কেন ভয়ংকর?

 

রিফাত হত্যা মামলায় আজ রায় হয়েছে। বরগুনায় চাঞ্চল্যকর এবং নারকীয় এই হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন নিহত রিফাতের স্ত্রী মিন্নি। আদালতের রায়ে বলা হয়েছে, রিফাত হত্যাকাণ্ডের প্রধান পরিকল্পনাকারী মিন্নি।

সাম্প্রতিক সময়ে আরেক আলোচিত নারী অভিযুক্ত পাপিয়া। যুব মহিলা লীগের পরিচয়ে তিনি দূবৃত্ত হয়ে উঠেছিলেন। লুটেরা টাকায় ওয়েস্টিন হোটেলের প্রেসিডেন্সিয়াল স্যুট ভাড়া নিয়ে রেখেছিলেন মাসের পর মাস। টেণ্ডার বাণিজ্য, নিয়োগ বাণিজ্য সহ নানা অপকর্ম করতেন পাপিয়া।

পেশায় চিকিৎসক, বিসিএস ক্যাডার ডা. সাবরিনা। অথচ তিনি এবং তার প্রাক্তন স্বামী মিলে করোনার ভুয়া রিপোর্ট দিতেন। ভুয়া রিপোর্ট এবং জাতীয় পরিচয় পত্র জালিয়াতি মামলায় তিনিও গ্রেপ্তার।

সাম্প্রতিক সময়ে নারীরা এমন সব অপরাধে জড়াচ্ছেন, যা স্বাভাবিক ভাবে ভাবাও অকল্পনীয়। রংপুরে একজন আইনজীবী স্ত্রী পরকীয়া করতে যেয়ে স্বামীকে হত্যা করেন বলে অভিযুক্ত হয়েছে। আওয়ামী লীগ এবং সাংবাদিক পরিচয় দিয়ে লোপা শিশু অপহরণে অভিযুক্ত। একজন নারী সরকারি কর্মকর্তার বিরুদ্ধে বিপুল অর্থ আত্মসাতের অভিযোগ তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন।

এভাবে ফিরিস্তি দিলে এই তালিকা দীর্ঘ হবে। সে তালিকা প্রকাশ করা আমাদের উদ্দেশ্য নয়। আমাদের সমাজে একদিক যেমন ধর্ষণ সহ নানা নারী নির্যাতনের ঘটনা বাড়ছে, তেমনি নারীদের অপরাধ প্রবণতাও বাড়ছে, বাড়ছে নারীদের দুর্নীতি, মাদকাসক্তি। নারী, বিশেষ করে বাংলাদেশের নারীরা সব সময় ভালবাসা এবং সৌন্দর্যের প্রতীক ছিলো। মা, বোন, স্ত্রী তিন রূপেই তারা মমতাময়ী, আদর্শবান।

কিন্তু সেই ধারার বিপরীতে নারীরা হয়ে উঠে খুনী, মাদক ব্যবসায়ী, প্রতারক কেন? সত্যি কি তারা অপরাধী নাকি পুরুষরা তাদের অপরাধে ব্যবহার করছে? নারীদের ‘ত্যাগী আদর্শ পাল্টে যাচ্ছে কেন? এটা কি দেশের সামগ্রিক আর্থ-সামাজিক বাস্তবতার চিত্র? নারীরা কেন খুন অপহরণের মধ্যে জড়াচ্ছে? এটা কি সামাজিক অবক্ষয়েরই একটি চিত্র? এই প্রশ্ন গুলো অত্যন্ত সঙ্গত কারণেই সামনে আসছে।

মিন্নি, লোপা, পাপিয়া, সাবরিনারা ব্যতিক্রম নাকি এই ধারায় আরো অনেকেই আছেন, যাদের নাম আমরা জানি না। একজন নারী একজন ‘মা’ তার হাতেই গড়ে ওঠে আগামীর বাংলাদেশের প্রজন্ম। কিন্তু তাদের যখন এই বিপথগামীতার মিছিল দেখি তখন প্রশ্ন উঠতেই পারে, আমরা কোথায় যাচ্ছি।

নারীরা কেন ভয়ংকর হয়ে উঠছে, তা নিয়ে বিজ্ঞানমনস্ক গবেষণা প্রয়োজন এখনই।