ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আধিপত্যবাদী ভারত: বাংলাদেশের হুমকি?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার, ০৮:০০ পিএম
আধিপত্যবাদী ভারত: বাংলাদেশের হুমকি?

গত কয়েক দিন ভারতে কিছু ঘটনায় উদ্বিগ্ন বাংলাদেশের সচেতন মানুষরা। দেশের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারত যেন ক্রমশ আধিপত্যবাদী এবং কর্তৃত্ববাদী রূপ ধারণ করছে। গত এক সপ্তাহে ভারতে কিছু ঘটনা এর মৌলিক চরিত্রের সাথে সাংঘর্ষিক বলেই মনে করেন অনেকে। ভারতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তার কার্যক্রম বন্ধ করেছে। ভারত সরকার আন্তর্জাতিক এই মানবাধিকার প্রতিষ্ঠানটির ব্যাংক একাউন্ট জব্দ করলে অ্যামনেস্টি বাধ্য হয়েই ভারতে তার কার্যক্রম বন্ধ করেছে।

দ্বিতীয় ঘটনা হলো, বাবরি মসজিদ হামলার রায়। বিজেপি নেতা আদভানি সহ উগ্রবাদীদের বিরুদ্ধে বাবরি মসজিদে হামলার মামলা করা হয়েছে। কিন্তু আদালত তার রায়ে সব আসামিকে বেকুসর খালাস দিয়েছে। এই হামলার ঘটনাকে এখন বাস্তিল দূর্গ গুড়িয়ে দেয়ার সঙ্গে তুলনা করা হচ্ছে। ভারতের যুক্ত চিন্তার প্রগতিবাদীরা মনে করছেন এটি একটি ভয়ঙ্কর প্রবণতা। এর ফলে সাম্প্রদায়িকতা মাথা চাড়া দেবে। উগ্র হিন্দুত্ববাদী চেতনা আরো হিংস্র এবং সহিংস রূপ নেবে।

সর্বশেষ ঘটনা হলো রাহুল গান্ধীর গ্রেপ্তার। পুলিশ আইনে তাকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু বাস্তবতা হলো গত কিছুদিন ধরেই তিনি, ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে বলে মোদী সরকারের সমালোচনা করেন। প্রতিবেশিদের সঙ্গে, বিশেষ করে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতির জন্য তিনি মোদী সরকারকেই দায়ী করেন। এই তিনটি ঘটনার বিশ্লেষণ এক বিন্দুতে মেলে। সেটি হলো উগ্র ভারতীয় জাতীয়তাবাদের উত্থান। চরম হিন্দুত্ববাদের এই প্রকাশ বাংলাদেশের জন্য হুমকি কিনা, সে প্রশ্ন উঠেছে। কারণ, বাংলাদেশকে মুক্তিযুদ্ধে অকৃপণ সহযোগিতা করেছিল যে দেশটি সেটি হলো ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক এবং মানবিক ভারত।

ভারতের সাথে আওয়ামী লীগের ভালো সম্পর্কের ভিত্তি হলো বহু দলীয়, গণতন্ত্র, মানবাধিকার এবং অসাম্প্রদায়িক চেতনা। কিন্তু সেই চেতনা থেকে সরে ভারত যদি উগ্রবাদে যায়, তাহলে তো বাংলাদেশের জন্য তা বিপদের কারণ হবেই। এর ফলে বাংলাদেশে একদিকে যেমন সাম্প্রদায়্কি শক্তি মাথাচাড়া দেবে, অন্যদিকে তেমনি আমাদের নিরপত্তাও বিঘ্নিত হবে। ভারত বড় দেশ। বাংলাদেশকে প্রায় পুরোটাই ঘিরে রেখেছে দেশটি, তাই দেশটি যদি আগ্রাসী আধিপত্য বাদে আসক্ত হয় তাহলে তা যে কোন প্রতিবেশির জন্যই বিপদের কারণ।