ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কী করবেন শেখ হাসিনা?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২০ রবিবার, ০৭:৫৮ পিএম
কী করবেন শেখ হাসিনা?

ভাস্কর্য ইস্যুতে গোটা বাংলাদেশ এখন তাকিয়ে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে। তিনি কী করবেন, কী বলবেন তার অপেক্ষায় গোটা বাংলাদেশ। এমনিতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন বাংলাদেশের মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতীকে পরিণত হয়েছেন। মানুষের একমাত্র এবং শেষ ভরসাস্থল তিনি।


দেশের প্রায় প্রতিটি মানুষ মনে করেন তিনি জনগণের কথা চিন্তা করেন। যেকোন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তিনি জনগণের কথা ভাবেন সবার আগে। তাই আওয়ামী লীগের নেতারা কি বললো, কি ভাবছে, কি করছে তার চেয়েও জনগণের বেশি আগ্রহ শেখ হাসিনা কি করবেন। ভাস্কর্য ইস্যুতে এখন পর্যন্ত কথা বলেননি শেখ হাসিনা। যদিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন ‘ভাস্কর্য বিতর্কের বিষয়টি প্রধানমন্ত্রী দেখছেন।’কিন্তু সেতুমন্ত্রীর কথায় আশ্বস্ত নয় সাধারণ মানুষ। 


মানুষের আগ্রহ আরও বেড়েছে গতকাল আলেম সমাজের ৫ দফা প্রস্তাবনার পর। ঐ প্রস্তাবনায় বঙ্গবন্ধুর ভাস্কর্যের বদলে আল্লাহর নাম খচিত মুজিব মিনার করার প্রস্তাব করা হয়েছে। কিন্তু আলেমদের ঐ ৫ দফা প্রস্তাবের ব্যাপারে আওয়ামী লীগ এখন পর্যন্ত আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। ঐ প্রস্তাবের পক্ষে বিপক্ষে আওয়ামী লীগের কোন নেতাই কোন মন্তব্য করেনিনি। নাম প্রকাশ না করার শর্তে, আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন ‘গতকাল কয়েকজন যে ৫ দফা প্রস্তাব বা দাবি নামা পেশ করেছেন, তা আলেমদের দিয়ে পরীক্ষা করানো হচ্ছে। ইসলামী ফাউন্ডেশন এবং ধর্ম মন্ত্রণালয় বিষয়টি দেখছেন।’


গতকাল শনিবার সদ্য দায়িত্ব পাওয়া ধর্ম প্রতিমন্ত্রী বলেছেন ‘আগামী এক সপ্তাহের মধ্যে ভাস্কর্য বিতর্কের অবসান ঘটবে।’ এর মধ্যে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার ঘটনায় প্রতিবাদে মুখর হয়েছে গোটা দেশ। এরকম এক পরিস্থিতিতে সবাই অপেক্ষায় আছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক বক্তব্যের।


গত কয়েক বছর দেখা গেছে জাতির যেকোন সমস্যায় এবং সংকটে শেখ হাসনিা অনবদ্য সমাধান নিয়ে সামনে এসেছেন, যেটি সাধারণভাবে হয়তো মানুষ ভাবতেও পারেনি। রাজনৈতিক প্রজ্ঞা, দূরদর্শিতায় তিনি নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। তাই, অনেকে মনে করেন, শেখ হাসিনা হয়তো প্রস্তুতি নিচ্ছেন। এই ইস্যুতে তিনি হয়তো এমন এক সমাধান দেবেন যা কেউ ভাবেওনি।