ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

বিভিন্ন আলোচিত বান্ধবীরা

মাহমুদুল হাসান তুহিন
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ বুধবার, ০৯:৫৩ পিএম
বিভিন্ন আলোচিত বান্ধবীরা

দেশের বিভিন্ন রাজনৈতিক নেতা, আমলা কিংবা ধনাট্য ব্যক্তিদের গোপন বা প্রকাশ্য এক বা একাধীক বান্ধবী থাকতে দেখা যায়। সেটি তাদের ব্যাক্তিগত ব্যাপার। কিন্তু এই বান্ধবীরা যখন অনিয়ম, দূর্নীতির সঙ্গে যুক্ত হন এবং ক্ষমতাবান হয়ে উঠেন তখনই সেটি আলোচনায় উঠে আসে। বিভিন্ন সময় আলোচিত-সমালোচিত  এমন কিছু ব্যক্তির বান্ধবীদের নিয়েই আজকের প্রতিবেদন।

হুসেইন মুহম্মদ এরশাদ: সাবেক রাষ্ট্রপতি এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের একাধিক বান্ধবী ছিল। তিনি একাধিক বান্ধবীর জন্য আলোচিত ছিলেন। বিভিন্ন সময় বিভিন্ন ঋতুতে তার একেকজন বান্ধবী হতো। এরশাদের বৈধ স্ত্রী কতজন, আর বান্ধবী বা প্রেমিকাই কতজন তা নিয়েও আছে নানা আলোচনা।

হুসেইন মুহম্মদ এরশাদের আলোচিত বান্ধবীদের মধ্যে ছিল মেরি মমতাজ। কথিত আছে, এরশাদ আশির দশকে মেরি মমতাজকে বিয়ে করেছিলেন। এরশাদ তার শাসনামলে যে বিপুল অংকের সম্পদ গড়ে তুলেছিলেন তার কিছুটা তিনি মেরিকে দিয়েছিলেন বলে জানা যায়। এরশাদের সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের পর মেরিকে লন্ডনে পাঠিয়ে দেওয়া হয় বলে শোনা যায়।

এরশাদের একাধিক বান্ধবীর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত ছিল তৎকালীন শিল্প সচিব এবং ময়মনসিংহ-৫ এর বিএনপির সাবেক এমপি মোশাররফ হোসেনের স্ত্রী জিনাত মোশাররফ। এরশাদের ক্ষমতায় থাকাকালে জিনাত মোশাররফের সঙ্গে এরশাদের পরকীয়া ছিল ওপেন সিক্রেট। পরবর্তীতে এরশাদের সঙ্গে নামের মিল রেখেই জিনাত হুসেইন নামে নাম বদল করেন। সেই সময় তিনি এরশাদের বান্ধবী বলে ক্ষমতাবান হয়েছিলেন। এরশাদের পতনের পরে এরশাদের বান্ধবীদের দীর্ঘ তালিকা প্রকাশিত হয়েছিল। যদিও ঐ তালিকার সঠিক সত্যতা নিয়ে অনেকেই প্রশ্ন তোলে।

তারেক জিয়া: তারেক জিয়ার ঘনিষ্ঠ বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনের যৌথ বান্ধবী ছিল অদিতি সেনগুপ্ত। এছড়াও তারেক জিয়ার দুবাইতে বান্ধবী থাকার খবর প্রকাশিত হয়েছিল। একজন সাবেক সেনা কর্মকর্তার মেয়েও তারেক জিয়ার বান্ধবী বলে কথিত আছে। তবে অদিতি সেনগুপ্ত ক্ষমতার দাপট দেখিয়েছিল অন্যকেউ সেভাবে ক্ষমতার দাপট দেখাতে পারেনি।

সুরেন্দ্র কুমার সিনহা:  প্রধান বিচারপতি হিসেবে সুরেন্দ্র কুমার সিনহা বিতর্কিত ছিলেন। তিনি তার অধীনস্থ এক আইন কর্মকর্তা তার বান্ধবী ছিল বলে পরবর্তীতে তদন্তে বের হয়। সেই বান্ধবী অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে সিধান্ত গ্রহণ করতেন বলে জানা যায়।

পিকে হালদার: সম্প্রতি পিকে হালদারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের মামলায় তার বান্ধবী অবন্তিকা বড়াল গ্রেফতার হয়ে আলোচনায় এসেছেন।