ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আওয়ামী লীগে এমপিদের জন্য আসছে কঠিন বার্তা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার, ০৭:৫৭ পিএম
আওয়ামী লীগে এমপিদের জন্য আসছে কঠিন বার্তা

আগামী ১৮ জানুয়ারি জাতীয় সংসদের অধিবেশন শুরু হচ্ছে। একই সাথে বর্তমান জাতীয় সংসদের দুই বছর পূর্ণ হয়েছে। জাতীয় সংসদের এই অধিবেশনের কোন এক সময় স্বাস্থ্য বিধি মেনে সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হবে। সংসদ নেতা এই বৈঠকে দলের এমপিদের কঠিন বার্তা দিতে যাচ্ছেন বলে জানা গেছে। সংসদ নেতা দুবছরে সংসদ সদস্যদের কাজের মূল্যায়ন তুলে ধরবেন। যারা ব্যর্থ হয়েছেন তাদের শেষ সতর্কবার্তা দেবেন। সংশোধন না হলে আগামী নির্বাচনে তাদের মনোনয়ন দেয়া হবে না বলেও জানিয়ে দেয়া হবে।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, গত দুবছর সংসদ সদস্যরা কেমন কাজ করেছেন, সে সম্পর্কে একটি পূনাঙ্গ মূল্যায়ন প্রতিবেদন এখন শেখ হাসিনার কাছে। সারাদেশে এমপিদের কার্যক্রমের উপর একটি জরিপ পরিচালনা করা হয়েছে। তাছাড়া শেখ হাসিনা নিজস্ব উদ্যোগেও তথ্য সংগ্রহ করেছেন। এই মূল্যায়ন প্রতিবেদন যে বিষয়গুলো রয়েছে সেগুলো হলো :

১. এলাকায় জনপ্রিয়তা : মাঠ জরীপের ভিত্তিতে, এই জরীপে যে সব এমপিরা গত দুবছরে এলাকায় জনপ্রিয়তা হারিয়েছেন তাদের সতর্ক করা হবে। এলাকায় যারা নিয়মিত যান না, ভোটারদের সংগে যাদের যোগাযোগ নেই, তাদের চিহ্নিত করা হয়েছে।

২. নৌকার বিরুদ্ধে কাজ : যে সব এমপিরা গত দুই বছরে স্থানীয় সরকার নির্বাচনে নৌকার বিরুদ্ধে প্রার্থী দিয়েছেন কিংবা নৌকা প্রতীকের বিরুদ্ধে কাজ করেছেন, তাদের চিহ্নিত করা হয়েছে। তাদের ভবিষ্যতে নৌকা প্রতীক দেয়া হবে না।

৩. বিতর্কিত কর্মকান্ডে জড়িত : এমপি হবার পর টেন্ডার, নিয়োগ বানিজ্য সহ বিভিন্ন ধরনের বিতর্কিত কর্মকান্ডে যারা জড়িত হয়েছেন তাদের তালিকা তৈরী করা হয়েছে। এদের জন্য রয়েছে শেষ সতর্ক বার্তা।

৪. দুর্নীতি : এই সময়ে যেসব এমপির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। দুর্নীতি দমন কমিশন যাদের বিরুদ্ধে তদন্ত করছে, তাদেরকেও সতর্ক করা হবে।

৫. অভ্যন্তরীন বিরোধ: নির্বাচনী এলাকা এবং জেলায় যেসব এমপিরা অভ্যন্তরীন বিরোধ সৃষ্টি করেছেন। যাদের কারণে দলে কোন্দল এবং সংঘাত হয়েছে, তাদের ওয়ার্নিং দেয়া হবে। ভবিষ্যতে এধরনের বিরোধে মদদ দিলে তাদের ভবিষ্যত মনোনয়ন অনিশ্চিত হয়ে পরবে।