ঢাকা, মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ভাষা আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধু সরাসরি জড়িত ছিলেন : প্রধানমনন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১ রবিবার, ০৪:৩৫ পিএম
ভাষা আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধু সরাসরি জড়িত ছিলেন : প্রধানমনন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন, তা অনেক জ্ঞানী-গুণীজন মানতে চান না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাকিস্তান আমলে বঙ্গবন্ধু সম্পর্কে গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এ বিষয় প্রমাণিত হয়েছে।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ রোববার আয়োজিত আলোচনা অনুষ্ঠান ও পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন শেখ হাসিনা।

মাতৃভাষা সংরক্ষণ এবং গবেষণায় বিশেষ অবদান রাখায় তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক-২০২১ এবং আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক-২০২১-এ ভূষিত করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই পুরস্কার তুলে দেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধু যে সরাসরি জড়িত ছিলেন সেই সত্য চেপে রাখা যায়নি।

শেখ হাসিনা বলেন, “ভাষা আন্দোলন যে তিনি (বঙ্গবন্ধু) শুরু করেছিলেন  এবং সেখানে তাঁর যে অবদান রয়েছে—এই কথাটা আমাদের অনেক জ্ঞানী-গুণী ও বুদ্ধিজীবীও এটা মানতে রাজি হতেন না। তাঁদের কথা হলো— ‘শেখ মুজিব তো জেলে ছিল, সে আবার ভাষা আন্দোলন করল কীভাবে?’। জেলে তিনি গিয়েছিলেন কেন? তাঁকে তো গ্রেপ্তার করা হয়েছিল এই ভাষা আন্দোলনটা শুরু করলেন এবং ব্যাপকভাবে প্রচার শুরু করলেন, সে কারণে তিনি বারবার গ্রেপ্তার হন। এটা কিন্তু সম্পূর্ণ বঙ্গবন্ধুর বিরুদ্ধে লেখা ডকুমেন্ট, রিপোর্ট। সেখান থেকে কিন্তু আমাদের ইতিহাসের অনেক সত্য বেরিয়ে এসেছে।”