ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

এক পলকে সব খবর


প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার, ০৭:০৪ পিএম
এক পলকে সব খবর

দেশের খবর 

অশান্ত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়গুলো 

দেশব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর গত বছরের মার্চ থেকে বন্ধ হয়ে যায় দেশের সবগুলো শিক্ষাপ্রতিষ্ঠান। এরপরে স্বাস্থ্যবিধি মেনে জীবন ও জীবিকা অনেকটাই স্বাভাবিক হয়ে উঠলেও খোলেনি শিক্ষা প্রতিষ্ঠানগুলো। কিন্তু গত কয়েকদিন ধরেই অশান্ত হয়ে উঠতে শুরু করে দেশের বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়। হল খোলার দাবিতে ইতিমধ্যেই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন কর্মসূচি এবং অবস্থান ধর্মঘটের মতো কার্যক্রম চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা।  হল খোলার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে হল খোলার আল্টিমেটাম দেয়া হয়েছে। গতকালের শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পরেও, শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তকে তোয়াক্কা না করে আজও হলে অবস্থান করে জাহাঙ্গীরনগর বিসববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আবাসিক হল না ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল ছাড়ার বিজ্ঞপ্তি প্রত্যাহারসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন তারা। তবে সরকার গভীর পর্যবেক্ষণে রেখেছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে।

থমথমে নোয়াখালীর কোম্পানীগঞ্জ

নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যাকান্ডের পরে থমথমে অবস্থা বিরাজ করছে। এদিকে নোয়াখালীর ঘটনা তদন্তে আওয়ামী লীগ সভাপতির একটি বিশেষ টীম সরেজমিনে নোয়াখালী সফরে যাচ্ছে বলে একটি সূত্র জানিয়েছে।
এসকে সুর ও শাহ আলমের ব্যাংক হিসাব তলব

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী ও বর্তমান নির্বাহী পরিচালক মো. শাহ আলমসহ পাঁচজনের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি) থেকে ব্যাংকগুলোতে পাঠানো এক চিঠিতে সম্প্রতি এই হিসাব তলব করা হয়। দায়িত্বে থাকাকালীন এই প্রথম বাংলাদেশ ব্যাংকের বড় কোনো কর্মকর্তার হিসাব তলব করা হলো। ইতোমধ্যেই এসকে সুর ও শাহ আলমের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে বিভিন্ন সংস্থা।

আন্তর্জাতিক 

রাশিয়া ও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞায় সম্মত ইইউ

রাশিয়া ও মিয়ানমারের বিরুদ্ধে শাস্তিমূলক নিষেধাজ্ঞা আরোপে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক ও বিরোধী দলের নেতা অ্যালেক্সেই নাভালনির ওপর দমন নীতি এবং মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের কারণে এই নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইইউ। 

ঘরে-বাইরে চাপের মুখে মিয়ানমারের জান্তা

ঘরে-বাইরে চাপের মুখে পড়েছে মিয়ানমারের জান্তা সরকার। দেশটির সেনাবাহিনীর আরও দুই নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে। 

খেলাধুলা 

সবকিছুর আগে দেশ বললেন মুস্তাফিজ

সাকিব আল হাসান তাঁর সিদ্ধান্তটা আগেই জানিয়ে দিয়েছেন। আগামী এপ্রিলে শ্রীলঙ্কা সফরে না গিয়ে তিনি খেলবেন আইপিএল। বাকি ছিলেন মোস্তাফিজুর রহমান। আজ জানা গেল আইপিএল প্রসঙ্গে তাঁর সিদ্ধান্ত। সাকিবের মতো শ্রীলঙ্কা সফরের সময় আইপিএল খেলতে চান না মোস্তাফিজ, খেলতে চান দেশের হয়ে। 

নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছেড়েছে টাইগাররা 

সিঙ্গাপুর এয়ারওয়েজে চড়ে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছেড়েছে জাতীয় ক্রিকেট দল। সফরে তিনটি করে ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা ।