ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

দক্ষিণ এশিয়ার নেতৃত্বে শেখ হাসিনা?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২১ সোমবার, ১১:০২ এএম
দক্ষিণ এশিয়ার নেতৃত্বে শেখ হাসিনা?

মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশে আগামী কয়েকদিন দক্ষিণ এশিয়ার নেতৃবৃন্দের উপস্থিতি বাড়বে। আগামী ১৭ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত ১০ দিনে দক্ষিণ এশিয়ার ৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা বাংলাদেশ সফর করবেন। আর এই ঘটনাটি দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের নেতৃত্ব প্রতিষ্ঠায় একটি প্রভাব পড়ছে। এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ নেতা হিসেবে আবির্ভূত হতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আগামী ১৭ এবং ১৮ মার্চ মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মুহাম্মদ সলিহ বাংলাদেশ সফর করবেন। এর পরপরই ১৯ এবং ২০ মার্চ বাংলাদেশ সফর করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসে। ২২ ও ২৩ মার্চ বাংলাদেশে আসবেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা ভান্ডারি এবং ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

বিশ্লেষকরা বলছেন, সার্ক অকার্যকর থাকার প্রধান কারণ হলো ভারত এবং পাকিস্তানের বিরোধ। এই দুটি দেশের কূটনৈতিক ও সামরিক বিরোধ সার্ককে অকার্যকর করে রেখেছে। এই পরিস্থিতিতে বাংলাদেশ সবচেয়ে গ্রহণযোগ্য রাষ্ট্র হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রমশ আলোচিত হচ্ছেন। সাম্প্রতিক সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একাধিকবার টেলিফোনে কথা বলেছেন।  

পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের আগে যে বৈরিতা ছিলো সেই বৈরিতার কিছুটা উপশম লক্ষ্য করা যাচ্ছে। তাহলে মুজিববর্ষে সার্কের গুরুত্বপূর্ণ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের বাংলাদেশ সফরের মধ্য দিয়ে কোনো ইঙ্গিত বহন করে কি?। এই সফরের মধ্য দিয়ে কি বাংলাদেশ সার্কের নেতৃত্বে আসতে চাইছে?