ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

লকডাউন, না কঠোর বিধিনিষেধ?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২১ রবিবার, ১২:২৯ পিএম
লকডাউন, না কঠোর বিধিনিষেধ?

গতকাল মন্ত্রীপরিষদ সচিবের নেতৃত্বে গুরুত্বপূর্ণ সচিবদের নিয়ে লকডাউনের বিধিমালা চূড়ান্ত করার লক্ষ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকের একটি সারসংক্ষেপ পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কাছে। কিন্তু এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রধানমন্ত্রী এই লকডাউনের প্রস্তাব পুনঃ অনুমোদন করে নি। 

সরকারের একাধিক দায়িত্বশীল সূত্রগুলো বলছে, লকডাউন না কঠোর বিধিনিষেধ এই নিয়ে সরকারের মধ্যেই দ্বিধাদ্বন্দ্ব রয়েছে। বিশেষ করে ব্যবসায়ী মহল ঈদের আগের এই সময়ে লকডাউনের বিপক্ষে অবস্থান গ্রহণ করছে এবং তারা প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলে একাধিক সূত্র জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, লকডাউনের বদলে কঠোর বিধিনিষেধ আরোপের একটি বিকল্প প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়েছে। কঠোর বিধিনিষেধের মধ্যে রয়েছে, আন্তজেলা পরিবহন কঠোরভাবে বন্ধ করা হবে।  এক জেলার লোক অন্য জেলায় যাতায়াত করতে পারবে না। এক তৃতীয়াংশ লোক নিয়ে অফিস-আদালত চলবে। নির্দিষ্ট সময় পর্যন্ত দোকান-পাট খোলা থাকবে। সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত সময় জরুরী প্রয়োজন ছাড়া কেউ বের হতে পারবে না। উন্মুক্ত স্থানে স্বল্পতম সময়ের জন্য কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্য খোলা রাখা হবে। জরুরী কর্মসেবায় নিয়োজিত ব্যক্তিরা কাজ করবেন। 

এরকম একটি বিধিনিষেধ আরোপের মাধ্যমে করোনা মোকাবেলার প্রস্তাব দিয়েছে ব্যবসায়ী মহল। এখন প্রধানমন্ত্রী লকডাউন দেবেন না কঠোর বিধিনিষেধ দেবেন সেটির জন্য অপেক্ষা করতে হবে আরো কিছু সময়। 

বিষয়: লকডাউন